ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জরুরি প্রয়োজনে ডায়াল ‘৯৯৯’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
জরুরি প্রয়োজনে ডায়াল ‘৯৯৯’

বিশ্বের উন্নত দেশগুলোর মতো নাগরিকদের জরুরি প্রয়াজনে তাৎক্ষণিক সহায়তা দিতে ন্যাশনাল হেল্প ডেস্ক (৯৯৯) সেবা পরীক্ষামূলকভাবে চালু করেছে সরকার।

ঢাকা: বিশ্বের উন্নত দেশগুলোর মতো নাগরিকদের জরুরি প্রয়াজনে তাৎক্ষণিক সহায়তা দিতে ন্যাশনাল হেল্প ডেস্ক (৯৯৯) সেবা পরীক্ষামূলকভাবে চালু করেছে সরকার।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিচালিত একটি পাইলট কর্মসূচির আওতায় সেবাটি পরীক্ষামূলক কাঠামোর মাধ্যমে নাগরিকদের জরুরি প্রয়োজনে পুলিশ, ফায়ার সার্র্ভিস ও অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করার জন্য চালু হয়েছে।

পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, বেসরকারি প্রতিষ্ঠানের সেবাগুলোর সময় এ কার্যক্রম পরিচালিত হবে। জনগণের চাহিদা অনুযায়ী সেবার সঙ্গে আরো নানা উদ্ভাবন যুক্ত করে আগামী বছর ভয়েস সার্ভিসসহ তা পুরোদমে চালু হবে।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ এর সমাপনী অনুষ্ঠানে উন্মোচন করা হয় ন্যাশনাল হেল্প ডেস্ক এর অ্যাপ ও ওয়েবসাইট।  

বসুন্ধরার ইটারন্যাশনাল কনভেনশন সিটিতে এ অ্যাপ ও ওয়েবসাইট উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ন্যাশনাল হেল্প ডেস্ক এর অ্যাপ ও ওয়েবসাইট উন্মোচন অনুষ্ঠানে পলক বলেন, ব্রিটিশরা ন্যাশনাল হেল্প ডেস্ক চালু করে ১৯৩৭ সালে, যুক্তরাষ্ট্র ১৯৬৮ সালে, আমরা করলাম ২০১৬ সালে। এই সেবা দেওয়ার জন্য বড় বড় শহরগুলোতে আলাদা পুলিশ বাহিনীসহ বিভিন্ন সুবিধা যোগ করে এটিকে প্রাতিষ্ঠানিক রুপ দিয়েছে অনেক দেশ।  

দেরি হলেও নাগরিকদের জরুরি সেবা প্রাপ্তির গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিবেচনা করেই আমরা টোল ফ্রি ‘৯৯৯’ নম্বরটি চালু করেছি। এর ফলে জনগণের জরুরি সেবা প্রাপ্তি সহজ হবে। এ উদ্যোগ ডিজিটাল বাংলাদেশের পথ আরও একধাপ অগ্রগতি।  

এ মোবাইল অ্যাপ ব্যবহার করে ৯৯৯ জরুরি সেবার কলসেন্টার সরাসরি ফোন, লাইভ চ্যাট, বিভিন্ন তথ্য খোঁজার জন্য সার্চ অপশন ব্যবহার করতে পারবেন। এছাড়া এই অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে জরুরি প্রয়াজনে বিভিন্ন তথ্য লোকেশনসহ জানা যাবে।  

কল সেন্টারের মাধ্যমে শুধু জরুরি সেবা (আগামীতে ভয়েস কলের মাধ্যমে) পাওয়া গেলেও ‘৯৯৯’ হেল্প ডেস্কের ডিজিটাল মাধ্যমে মোবাইল অ্যাপ্লিকশন বা ওয়েবসাইটে (nhd.gov.bd) জরুরি সেবা ছাড়াও সাধারণ সরকারি সেবা, জীবন ও জীবিকা বিষয়ক নানাবিধ তথ্য ও সেবা পাওয়া যাবে।  

বৃহস্পতিবার (১০ নভেম্বর) অাইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা অাবু নাছের বাংলানিউজকে জানান, ‘৯৯৯’ এর জন্য মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার করে গ্রাহক নিজের এবং কাছের মানুষের জরুরি প্রয়োজনে কল সেন্টারে সরাসরি কথা বলতে পারবেন। কল সেন্টারের প্রশিক্ষিত এজেন্ট সেবা গ্রহীতার চাহিদা অনুযায়ী পুলিশ, ফায়ার সার্ভিস বিভাগের সঙ্গে সংযোগ ঘটিয়ে দেবে এবং প্রয়োজনীয় মুহূর্তে নাগরিকদের অ্যাম্বুলেন্স সেবা প্রাপ্তিতে সহযোগিতা করবে। জরুরি প্রয়োজনে পাওয়া যাবে প্রয়াজনীয় তথ্য ও পরামর্শ।  

এছাড়াও কেউ চাইলে জরুরি প্রয়োজনে প্রয়োজনীয় সেবা প্রাপ্তি সম্পর্কে আগে থেকেই অবহিত হতে পারবেন। এ তথ্য প্রতিনিয়ত পরিমার্জন, পরিবর্ধন ও হালনাগাদ করা হবে।  

৯৯৯ অ্যাপ ও ওয়েবসাইট জরুরি বা সাধারণ সেবা সম্পর্কে যেকোনো তথ্য খোঁজার জন্য একটি শক্তিশালী সার্চ অপশন রয়েছে যা বাংলাদেশের সব সরকারি ওয়েবসাইট থেকে তথ্য খুঁজে পেতে সহায়তা করবে এবং এ অ্যাপের নিজস্ব তথ্য ব্যাংক থেকে তথ্য প্রদর্শন করবে।  

বর্তমানে সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত পরীক্ষামূলক এ কার্যক্রম চালু রয়েছে যা, আগামী সপ্তাহ থেকে ২৪ ঘণ্টায় চালু থাকবে।

পরীক্ষামূলক অবস্থায়ই সীমিত আকারে পুলিশি সহায়তা, অ্যাম্বুলেন্স সহযোগিতা প্রদান করা হচ্ছে, অনেকেই উপকৃত হচ্ছেন। আরও ৬ মাস এ কার্যক্রম পরীক্ষামূলকভাবে চলবে এবং আগামীতে ঢাকার বাইরেও এ কার্যক্রম বিস্তৃত করা হবে।

৯৯৯ হেল্প ডেস্কের মোবাইল অ্যাপলিকেশন ডাউনলোড লিঙ্ক: (http://bit.ly/2fqnhey)

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এমঅাইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।