ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধানের তুষের তেল ভারতে রপ্তানি: বছরে আয় ১ কোটি ডলার

সালাহউদ্দিন বকুল, হিলি সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
ধানের তুষের তেল ভারতে রপ্তানি: বছরে আয় ১ কোটি ডলার

হিলি (দিনাজপুর): বাংলাদেশে ধানের তুষ ও গুড়া থেকে তৈরি তেল (ক্রুড রাইস ব্যান্ড অয়েল) ভারতে রপ্তানি হচ্ছে। এভাবে গত এক বছরে হিলি স্থলবন্দর দিয়ে সাড়ে সাত হাজার টন তেল ভারতে রপ্তানি হয়েছে।

ভারতে এ তেলের চাহিদা প্রচুর।

ধানের তুষ ও গুড়া থেকে ঢাকার ধামরাইয়ে অবস্থিত কেবিসি অ্যাগ্রো প্রডাক্টের উৎপন্ন এ ক্রুড রাইস ব্যান্ড অয়েল ভারতের কল্যাণী সলভেন নামের একটি প্রতিষ্ঠান প্রতি মেক্ট্রিক টন ৮শ’ ৮৫ মার্কিন ডলারে বাংলাদেশ থেকে আমদানি করে থাকে।

বাংলাদেশে এ তেল রিফাইন করার কোনও মেশিন (প্রযুক্তি) নেই। অপরদিকে ভারত বাংলাদেশ থেকে এ তেল আমদানির পর রিফাইন করে প্যাকেটজাত করে বাজারে ছাড়ছে যা ভোজ্যতেল হিসেবে ব্যবহার হচ্ছে। জানা গেছে, এ তেলের মান বাজারে প্রচলিত অন্যান্য সাধারণ ভোজ্য তেলের চেয়ে অনেক ভালো।

হিলি কাস্টম্স সহকারী কমিশনার মিনহাজ উদ্দিন পালোয়ান বাংলানিউজকে বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ১৯ অক্টোবর ২০১০ থেকে এ পর্যন্ত সাড়ে সাত হাজার মেক্ট্রিক টন তেল ভারতে রপ্তানি হয়েছে। এতে করে দেশ আয় হয়েছে প্রায় এক কোটি মার্কিন ডলার।

বাংলাদেশে এ তেল উৎপাদন ও রিফাইন করার জন্য সরকারিভাবে যদি ব্যবস্থা নেওয়া হয় তা দেশের ভোজ্য তেলের চাহিদা পূরণে বিশাল ভূমিকা রাখবে বলে মনে করেন সচেতন মহল।

হিলি বন্দরের বিশিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্ট হানিফ লস্কর বাংলানিউজকে বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে এ তেল প্রচুর পরিমাণে ভারতে রপ্তানি হচ্ছে। আমরা কখনোই চিন্তা করি নাই যে ধানের তুষ ও গুড়া থেকে তেল তৈরি হতে পারে। সহজলভ্য কাঁচামাল ধানের তুষ থেকে পাওয়া এ ভোজ্য তেল উৎপাদনে সরকার জোড়ালো ভূমিকা নিলে তা দেশের চাহিদা পূরণ করে ব্যাপকহারে বিদেশে রপ্তানি সম্ভব বলে আমি মনে করি। ’

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ১০ আগস্ট, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।