bangla news

শিল্পী সুলতানের ৮৭তম জন্মবার্ষিকী উদযাপন চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৮-১০ ২:৫৬:৩৭ এএম

নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ১০ আগস্ট উদযাপিত হচ্ছে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৮৭ তম জন্মবার্ষিকী।

নড়াইল: নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ১০ আগস্ট উদযাপিত হচ্ছে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৮৭ তম জন্মবার্ষিকী।

বুধবার বেলা ১১টায় এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে সুলতান কমপ্লেক্সে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল কোরআন তেলাওয়াত, শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, মাজার জিয়ারত, শিশুদের চিত্রাঙ্কন ইত্যাদি। দিনব্যাপী এ কর্মসূচির অংশ হিসেবে বাদ আছর দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে।

পুষ্পমাল্য অর্পণ অনুষ্ঠানে জেলা প্রশাসক ও ওই ফাউন্ডেশনের সভাপতি জহুরুল হক, ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ আব্দুল সাদীসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এ সময় এসএম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশন, সুলতান চারুবাক চৌগাছা, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর মাজারে ফুল দেওয়া হয়।

আন্তর্জাতিক খ্যাতিমান চিত্রশিল্পী এসএম সুলতানের জন্ম ১৯২৩ সালের ১০ আগস্ট, নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে। এই শিল্পীর পুরো নাম শেখ মোহাম্মদ সুলতান হলেও তিনি এসএম সুলতান নামেই বিখ্যাত। আর তার ডাক নাম ছিল লাল মিয়া। তার জলরঙ ও তৈলচিত্রগুলো ছিলো খুবই উজ্জ্বল এবং জীবন্ত। যেগুলোর মূল বিষয়বস্তু ছিলো প্রকৃতি এবং গ্রাম্যজীবন ও যুথবদ্ধ কৃষক।

অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী এবং শ্রমিকদের বন্ধু নির্ভীক এই শিল্পী ১৯৯৪ সালের ১০ অক্টোবর মৃত্যুবরণ করেন।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-08-10 02:56:37