ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে মহাসড়কে হাটু পানি দীর্ঘ যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

গাজীপুর: টানা বর্ষণে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বেশ কয়েকস্থানে হাটু পানি জমে গেছে। ফলে বিঘ্নিত হচ্ছে যান চলাচল।



এছাড়া মহাসড়কে ছোট-বড় গর্ত থাকায় ওই মহাসড়কে ধীর গতিতে ও সাবধানে যানবাহন চলতে গিয়ে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। যানজট নিরসন করতে গিয়ে ট্রাফিক পুলিশও অনেকটা অসহায়।  

এদিকে যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তিতে। অনেকে বিকল্প পথে চলতে গিয়েও একই সমস্যায় পড়ছেন। মহাসড়কের পানি পাশের দোকানেও ঢুকে পড়েছে। ফলে দোকানীরাও পড়েছেন ভোগান্তিতে।

তারা বেঁচা-কেনা বন্ধ করে দিয়ে দোকান থেকে মালামাল সরাতে ব্যস্ত।  

মঙ্গলবার দুপুরে ঢাকা- ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সদরের ভোগড়া বাইপাস সড়ক সংলগ্ন  দক্ষিণে ও উত্তরে, চান্দনা সিনেমা হলের পশ্চিমে, মালেকের বাড়ির উত্তরে, সাইনবোর্ড এলাকা ও ঢাকা-গাজীপুর সড়কের চান্দনায়, রহমান শপিং মলের সামনের একাংশ পানিতে  তলিয়ে গেছে।

উল্কা সিনেমা হলের ও বাইপাস সড়কের পাশে মহাসড়কে হাঁটু পানি জমে গেছে। এসব এলাকার দোকান-পাটেও পানি ঢুকে পড়েছে। উল্কা সিনেমা হলের পশ্চিম পাশে ডোর কর্ণারের ব্যবসায়ী আসাদুজ্জামান জানান, নিস্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় অল্প বৃষ্টিতেই মহাসড়ক উপচে এসে পানি আশে-পাশের দোকানে ঢুকে পড়েছে।

ফিড হোমের মাসুদুর রহমান জানান, পানিতে তার দোকানের দুই আড়াই লাখ টাকার মালামাল নষ্ট হয়ে গেছে।

এসব এলাকায় স্থাপিত বাস কাউন্টার থেকে যাত্রীরা বাসে উঠতে গিয়েও পড়ছেন বিড়ম্বনায়। হাটু পানি ভেঙ্গে গিয়ে তাদের বাসে উঠতে হচ্ছে। বাসে উঠতে গিয়ে পা ফসকে এবং গর্তে পড়েও অনেক যাত্রীকে ভিজে যেতে দেখা গেছে।

নাওজোর মহাসড়ক পুলিশ ফাঁড়ির সার্জেন্ট মো: হাবিবুর রহমান জানান, পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় কয়েক ঘণ্টা বৃষ্টি হলেই গাজীপুর সদরের বোর্ড বাজারের উত্তরে সাইনবোর্ড, মালেকের বাড়ি এলাকা,  উল্কা সিনেমা হলের সামনে ও ভোগড়া এলাকায় (বাইপাস সংলগ্ন উত্তর ও দক্ষিণের অংশে) ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এবং চান্দনা-চৌরাস্তা  ঈদগাহ মার্কেটের সামনে ঢাকা-গাজীপুর সড়কের উপর প্রায় হাটু পরিমাণ পানি জমে যায়।

ফলে সড়ক মহাসড়কে পানির নীচে থাকা রাস্তার বিটুমিন নষ্ট হয়ে খানা-খন্দক ও বড় গর্ত সৃষ্টি হয়েছে। এতে ওইসব রাস্তায় গাড়ি চলাচলে বিলম্ব  হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। পাঁচ মিনিটের রাস্তা পার হতে লাগছে ৪০ মিনিট থেকে প্রায় ১ঘন্টা সময়।

এরমধ্যে যদি কোন গাড়ি বিকল হয়ে পড়ে তবে তো  কথাই নেই। উদ্ধারের চেষ্টা চালাতে গিয়ে  যানজটের নতুন মাত্রা যোগ হয়।
 
গাজীপুর সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী মো: ফজলে রব্বের সঙ্গে মঙ্গলবার দুপুরে মোবাইল ফোনে যোগাযোগ করে বন্ধ পাওয়া গেছে। তবে ইতোপূর্বে তিনি সাংবাদিকদের জানিয়েছেন, মহাসড়কে ওভার লোডেড ট্রাক  এবং গাড়ি চলার কারনে বিভিন্ন স্পটে রাস্তা নষ্ট হচ্ছে। ফলে মহসড়ককে ব্যবহার উপযোগী রাখা সম্ভব হচ্ছে না।

তাছাড়া মহাসড়কের আশেপাশে বিভিন্ন গার্মেন্টস  ফ্যাক্টরির  ডাইং  ও ওয়াশিং ফ্যাক্টরিগুলোর নিজস্ব ড্রেনেজ না থাকায় তাদের বর্জ  সড়কের ড্রেনে ফেলে দেয় এতেও পানি সড়কের বিভিন্ন অংশে জমে জলাবদ্ধতা সৃষ্টি করছে ।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।