ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-না’গঞ্জ রুটে ফের বিআরটিসি বাস, কৃতিত্ব নিয়ে দ্বিমত

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১
ঢাকা-না’গঞ্জ রুটে ফের বিআরটিসি বাস, কৃতিত্ব নিয়ে দ্বিমত

নারায়ণগঞ্জ: রাজনৈতিক কারণে দীর্ঘ ৬ বছর বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আবারো চালু হয়েছে বিআরটিসি (বাংলাদেশ সড়ক পরিবেশন করপোরেশন) বাস সার্ভিস।

ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোড হয়ে এ বাস সার্ভিস চলাচল করবে।



মঙ্গলবার সকালে শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে আয়োজিত এক অনুষ্ঠানে এ সার্ভিসের উদ্বোধন করা হয়। উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টির (জাপা-এ) সভাপতি ম-লীর সদস্য ও নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের এমপি নাসিম ওসমান।

বিআরটিসি পরিচালক (প্রশাসন ও অপারেশন) এস এম ফয়সাল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন বিআরটিসি’র চেয়ারম্যান মেজর (অব.) এমএম ইকবাল, বিআরটিসি’র ডিজিএম (অপারেশন) মেজর জেনারেল কাজী শহীদউদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শামীম ওসমান, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) মাহবুবুল আলম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সামিউল্লাহ মিলন, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির, পরিবহন মালিকদের পক্ষে নসিব পরিবহনের চেয়ারম্যান এহসানুল হক নিপু প্রমুখ।

অনুষ্ঠানে সাবেক এমপি শামীম ওসমান বলেন, ‘ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসি বাস সার্ভিস চালুর জন্য আমি গত কয়েক মাস ধরে চেষ্টা করে যাচ্ছিলাম। এ লক্ষ্যে আমি সংস্থাটির চেয়ারম্যানের সঙ্গেও দেখা করে দ্রুত বাস সার্ভিস চালুর দাবি জানিয়েছিলাম। আমাদের দাবির প্রেক্ষিতেই এ রুটে আবারো বিআরটিসির বাস সার্ভিস চালু করা সম্ভব হয়েছে। ’

অনুষ্ঠানে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির শীতাতপ নিয়ন্ত্রণহীন (নন এসি) বাসের ভাড়া ২৫ টাকার ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান মেজর (অব.) এমএম ইকবাল। তার এ ঘোষণার পর শামীম ওসমান বক্তব্য দিতে এসে ভাড়া আরো ১ টাকা কমিয়ে তা ২৪ টাকা নির্ধারণ এবং এ রুটে শুধুমাত্র নারীদের জন্য ২টি পৃথক বাস দেওয়ার দাবি জানান।

তার দাবির প্রতি সমর্থন জানিয়ে বিআরটিসির চেয়ারম্যান নন এসি বাসের ভাড়া ২৪ টাকা করার ঘোষণা দেন।

কৃতিত্ব নিয়ে ‘রাজনীতি’র অভিযোগ
এদিকে, উদ্বোধন অনুষ্ঠান নিয়ে রাজনীতি হয়েছে বলে অভিযোগ করেছেন নারায়ণগঞ্জের দু’টি সংগঠনের নেতৃবন্দ। এ রুটে বিআরটিসি’র বাস পুনরায় চালু করতে আন্দোলন করা সংগঠন দু’টির নেতাদের অভিযোগ, রাজনীতির কারণেই উদ্বোধনী অনুষ্ঠানে তাদের ডাকা হয়নি।

‘নারায়ণগঞ্জ নাগরিক কমিটি’ ও ‘যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম’ নেতারা বলেন, বরং এ সার্ভিস চালুর পুরো কৃতিত্বের দাবিদার বনে গেছেন ক্ষমতাসীন দলের এক নেতা।

তবে এ বাস সার্ভিস কোনও ব্যক্তি নয়, পুরো নারায়ণগঞ্জবাসীর আন্দোলনের বিজয় বলে মন্তব্য করেন তারা।

অনুষ্ঠানে স্থানীয় সাংসদ নাসিম ওসমান ও তার ভাই শামীম ওসমান সমর্থক নেতা-কর্মীরা তাদের বক্তব্যে বিআরটিসি সার্ভিস চালু এ দুই ভাইয়ের ঐকান্তিক প্রচেষ্টার ফসল বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে ‘নারায়ণগঞ্জ নাগরিক কমিটি’ ও ‘যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম’ সংগঠনের কোনও নেতাকে রাখা হয়নি। অথচ ঢাকা-নারায়ণগঞ্জ রুটে পুনরায় বিআরটিসি বাস সার্ভিস চালুর ব্যাপারে এ দু’টি সংগঠনই প্রথম তৎপর হয়।

যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহবায়ক রফিউর রাব্বি বাংলানিউজকে জানান, বিআরটিসির বাস সার্ভিস চালু নারায়ণগঞ্জবাসীর ঐক্যবদ্ধ আন্দোলনের ফসল। এখানে কারো কোনও ব্যক্তিগত কৃতিত্ব বা সাফল্য নেই। তবে কেউ কেউ বিআরটিসির বাস সার্ভিস নিয়ে রাজনীতি করেছে।

তবে অনুষ্ঠানে তাদের না রাখার ব্যাপারে কোনও ধরনের আক্ষেপ নেই বলে মন্তব্য করে রফিউর রাব্বি বলেন, আমরা বিআরটিসির বাস সার্ভিসের ব্যাপারে প্রথম উদ্যোগ নেই। এ জন্য গত ২২ জুন বিআরটিসি’র চেয়ারম্যান এমএম ইকবালের সঙ্গে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম এবং নারায়ণগঞ্জ নাগরিক কমিটির নেতৃবৃন্দ সাক্ষাত করে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ন্যায্য ভাড়ায় বিআরটিসির বাস পরিচালনার আহবান জানালে বিআরটিসি’র চেয়ারম্যান সম্মত হন।

পরে একই দাবিতে ২৪ জুন স্মারকলিপি প্রদান করা হয়। তখন বিআরটিসির চেয়ারম্যান ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ৫০টি বাস চালুর ঘোষণা দিয়েছিলেন। সেই লক্ষ্যে কোরিয়া থেকে আমদানী করা ২৫টি বাস গত ৮ জুলাই নারায়ণগঞ্জের বিআরটিসি ডিপোতে পাঠানো হয়। পরে ১২ জুলাই বিআরটিসির নারায়ণগঞ্জ ডিপোর ট্রেনিং ম্যানেজার মনিরুজ্জামান মিয়ার সঙ্গে নাগরিক কমিটি ও যাত্রী অধিকার সংরক্ষণ ফোরাম নেতৃবৃন্দের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে ২২ টাকা ভাড়া নির্ধারণের দাবি করা হয়েছিল। কিন্তু তখন বিআরটিসি কর্তৃপক্ষ ২২ টাকা ভাড়া আদায়ে রাজি হলেও গত রোববার ঘোষণা দেওয়া হয়, মঙ্গলবার থেকে বাস সার্ভিস চালু হবে এবং ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। তবে মঙ্গলবার বাস সার্ভিস চালুর সময়ে এক নেতা আরো ১ টাকা ভাড়া কমিয়ে দেওয়ার দাবি করেন। এতে বিআরটিসি কর্তৃপক্ষ রাজি হন। ১ টাকা ভাড়া কমানো নিয়েও রাজনীতি করা হয়েছে বলে অভিযোগ রাবিবর।

শহরের ম-লপাড়া হতে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে (নারায়ণগঞ্জ হতে পাগলা হয়ে ঢাকা) বিআরটিসির বাস সার্ভিস চালুর ব্যাপারে এ দু’টি সংগঠন আবারো আন্দোলন করবে বলে জানিয়েছেন রাব্বি।

এদিকে, বিআরটিসি চেয়ারম্যান মেজর (অব.) এমএম ইকবাল বাংলানিউজকে জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এখন বিআরটিসির মোট ৩২টি বাস চলাচল করবে। এর মধ্যে ১৫টি বাস শীতাতপ নিয়ন্ত্রিত যার ভাড়া নির্ধারণ করা হচ্ছে যাত্রীপ্রতি ৩৪ টাকা। আর ১৭টি নন এসি বাসের ভাড়া ২৪ টাকা। এর মধ্যে ২টি বাস শুধুমাত্র মহিলাদের জন্য রাখা হয়েছে। শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল হতে ঢাকার গুলিস্থান পর্যন্ত এসব বাস চলাচল করবে। নারায়ণগঞ্জ বাস টার্মিনাল ছাড়াও শহরের চাষাঢ়ায় এর কাউন্টার রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad