ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিসিবি’র বিরুদ্ধে নিম্নমানের ডাল-চিনি সরবরাহের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

চট্টগ্রাম: নগরীতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) যেসব নিত্যপ্রয়োজনীয় ভোগপণ্য বিক্রি করছে তারমধ্যে চিনি ও মসুর ডালের মান ভালো নয় বলে অভিযোগ পেয়েছে জেলা প্রশাসনের গঠিত বাজার মনিটরিং কমিটি।

মঙ্গলবার দুপুরে নগরীর টিসিবি’র বিভিন্ন কেন্দ্রে ভোগ্যপণ্য বিক্রি কার্যক্রম পরিদর্শনের সময় মনিটরিং কমিটির সদস্যরা এ অভিযোগ পান।



মনিটরিং টিমের প্রধান ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুকিতুল হাসান বাংলানিউজকে বলেন, টিসিবি’র দোকানগুলোতে সরকার নির্ধারিত নিয়মে ও দামে পণ্য বিক্রি হচ্ছে। তবে ডিলার এবং ক্রেতাদের কাছ থেকে চিনি ও মসুর ডালের মান ভালো নয় বলে অভিযোগ পেয়েছি। কিন্তু ছোলার মান ভালো বলে তারা আমাদের জানিয়েছেন।

সকাল ১০টা থেকে থেকে দুপুর ১টা পর্যন্ত বাজার মনিটরিং টিমের সদস্যরা নগরীর লালখান বাজার, কোতয়ালীসহ বিভিন্ন এলাকায় গিয়ে টিসিবি’র পণ্য বিক্রির বিষয়টি যাচাই-বাছাই করেন।

ডিলার ও ক্রেতাদের কাছ থেকে পাওয়া অভিযোগ টিসিবি’র কর্মকর্তাদের জানানো হয়েছে বলে জানিয়েছেন ম্যাজিস্ট্রেট মুকিতুল ইসলাম।

উল্লেখ্য, গত ৩১ জুলাই থেকে টিসিবি চট্টগ্রামে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি শুরু করেছে।

ডিলারদের কাছে টিসিবি প্রতি কেজি চিনি ৫৫ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ৯৮ টাকা, প্রতি কেজি দেশি মসুর ডাল ৬৫ টাকা, প্রতি কেজি ছোলা ৫৪ টাকা, প্রতি কেজি নিম্নমানের খেজুর ৫২ টাকা এবং ৬৬ টাকায় ভাল মানের বিক্রি করছে।

অপরদিকে ডিলারদের প্রতি কেজি চিনি ৫৮ টাকা, সয়াবিন তেল ১০২ টাকা, দেশি মসুর ডাল ৬৮ টাকা, ছোলা ৫৮ টাকা, নিম্নমানের খেজুর প্রতি কেজি ৫৫ টাকা এবং ভাল মানের খেজুর প্রতি কেজি ৭০ টাকায় বিক্রির জন্য দাম বেঁধে দিয়েছে টিসিবি।

এদিকে নগরীর কোতয়ালী মোড়ে ঐতিহ্যবাহী মিস্টির দোকান সাধু মিষ্টান্ন ভান্ডার এবং কোর্ট হিলের একটি খাবারের দোকানকে অপরিচ্ছন্ন পরিবেশে খাবার বিক্রির অপরাধে পাঁচ হাজার করে মোট দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত রোববার সাধু মিষ্টান্ন ভান্ডারকে একই অভিযোগে জরিমানা করা হয়েছিল।

ম্যাজিস্ট্রেট মুকিতুল ইসলাম বলেন, সাধু মিষ্টান্ন ভান্ডার জরিমানা দেয়ার পরও তাদের দোকানের পরিবেশ উন্নত করার ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। অর্থাৎ তারা ভ্রাম্যমাণ আদালতের অভিযানকে পাত্তাই দিচ্ছেন না।
 
বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।