ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ভুরুঙ্গামারীর ১০৮ প্রাথমিক বিদ্যালয়ে ৩ বছর ধরে এসএমসি নেই

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১

কুড়িগ্রাম: স্কুল ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) ছাড়াই দীর্ঘ ৩ বছর ধরে চলছে জেলার ভুরুঙ্গামারী উপজেলার ১০৮টি সরকারি এবং বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।

এসএমসি না থাকায় বিদ্যালয় পরিচালনায় বিপাকে পড়েছেন সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকরা।

আর এর বিরূপ প্রভাব পড়ছে শিক্ষার্থীদের ওপর।

এসএমসিতে ২ জন বিদ্যোৎসাহী সদস্য (নারী/পুরুষ) ও ১ জন দাতা সদস্য মনোনয়ন নিয়ে ত্রিমুখী সার্কুলারের কারণে এ সঙ্কট দেখা দিয়েছে।
 
ভুরুঙ্গামারী উপজেলার সোনাতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কুলছুম বেগম, খামারপত্রনবীশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস হোসেন, প্রধান শিক্ষক মোহাম্মদ আলী, হাফিজুর রহমানসহ আরও কয়েকজন শিক্ষক জানান, ২০০৯ সালে এসএমসির মেয়াদ পুর্ণ হওয়ায় বিধি মোতাবেক তা অনুমোদনের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করা হয়। কিন্তু ৩ বছর পার হতে চললেও এখন পর্যন্ত কমিটি অনুমোদন না পাওয়ায় বিদ্যালয় পরিচালনায় মারাত্মক সমস্যা হচ্ছে। বাধাগ্রস্ত হচ্ছে পাঠদান কার্যক্রম।

তারা আরও জানান, বিদ্যালয়ের কাজে কোনো সিন্ধান্তের জন্য পুরোনো কমিটিকে ডাকলে তারা বলেন, ‘আমাদের মেয়াদ শেষ হয়েছে নতুন কমিটি দিয়ে মিটিং করেন। নতুন কমিটির সদস্যদের ডাকলে তারা বলেন, আমাদের কমিটি এখনও অনুমোদন পায়নি। অনুমোদন ছাড়া আমরা কীভাবে কাজ করি। ’
 
ভুরুঙ্গামারী উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই মাস্টার জানান, প্রাথমিক শিক্ষা বিভাগের প্রথম সার্কুলারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমিটিতে ২ জন বিদ্যোৎসাহী সদস্য (পুরুষ/ মহিলা) ও ১ জন দাতা সদস্য মনোনয়ন দেবেন বলে জানানো হয়। এরপর প্রায় এক বছর আগে সার্কুলার এসেছে ওই ৩টি পদে স্থানীয় জাতীয় সংসদ সদস্য মনোনয়ন দেবেন। সর্বশেষ সার্কুলারে জানানো হয়, উপজেলা চেয়ারম্যান মনোনয়ন দেবেন। কিন্তু কেউই মনোনয়ন না দেওয়ায় কমিটিগুলো অনুমোদন পায়নি।

ভূরুঙ্গামারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জাকিরুল হাসান বলেন, ‘আমরা সমস্যা সমাধানের চেষ্টা করছি। ’

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।