bangla news

কাফকোর গ্যাসে রাউজান ও শিকলবাহা তাপবিদ্যুৎ কেন্দ্র চালু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১২ ৭:৫৩:২৩ পিএম

চট্টগ্রামের কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড(কাফকো) বন্ধ করে ওই কারখানার বরাদ্দকৃত গ্যাস দিয়ে পুনরায় রাউজান ও শিকলবাহা তাপবিদ্যুৎ কেন্দ্র চালু করা হয়েছে। এতে রাউজান থেকে অতিরিক্ত ১৪০ ও শিকলবাহা থেকে ৪০ মেগাওয়াটসহ চট্টগ্রামের বিদ্যুৎ কেন্দ্র থেকে শুক্রবার অতিরিক্ত ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রামের কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড(কাফকো) বন্ধ করে ওই কারখানার বরাদ্দকৃত গ্যাস দিয়ে পুনরায় রাউজান ও শিকলবাহা তাপবিদ্যুৎ কেন্দ্র চালু করা হয়েছে। এতে রাউজান থেকে অতিরিক্ত ১৪০ ও শিকলবাহা থেকে ৪০ মেগাওয়াটসহ চট্টগ্রামের বিদ্যুৎ কেন্দ্র থেকে শুক্রবার অতিরিক্ত ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে।

চট্টগ্রাম বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তারা দাবি করেছেন পরিস্থিতির উন্নতি হওয়ায় শুক্রবার দিনের বেলায় চট্টগ্রামে কোনো লোডশেডিং করা হয়নি।
 
জানা যায়, বিদ্যুৎ উৎপাদন বাড়াতে সরকারের সিদ্ধান্তে বৃহস্পতিবার রাতে কাফকো বন্ধ করে দেওয়ার পর শুক্রবার থেকে চট্টগ্রামের শিকলবাহা তাপবিদ্যুৎ কেন্দ্র এবং রাউজান তাপবিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট পুনরায় উৎপাদনে যায়। এর আগে গ্যাসের অভাবে দীর্ঘদিন ধরে এই দুটি বিদ্যুকেন্দ্র বন্ধ ছিল। ফলে বিদ্যুতের ঘনঘন লোডশেডিংয়ে দুর্বিষহ হয়ে উঠেছিল জনজীবন।

এ প্রসঙ্গে পিডিবি চট্টগ্রামের প্রধান প্রকৌশলী (বিদ্যুৎ কেন্দ্র) মোহাম্মদ আবু তাহের বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘কাফকো বন্ধ হয়ে যাওয়ার পর আমরা আরো ৪৫ মিলিয়ন  ঘনফুট গ্যাস পেয়েছি, এতে চট্টগ্রামের বিদ্যুৎ কেন্দ্র থেকে  আজ শুক্রবার অতিরিক্ত ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে। তাই চট্টগ্রামে কোনো লোডশেডিং করা হয়নি।’

চাহিদার পুরো গ্যাস পাওয়া গেলে চট্টগ্রামের বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রায় ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হতো বলে তিনি দাবি করেন।

পিডিবি সূত্র জানায় , চট্টগ্রামে  গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য মোট ১৪০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হলেও এর বিপরীতে শুক্রবার পাওয়া গেছে মাত্র ৭৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। যে গ্যাস পাওয়া গেছে তা দিয়ে ৫০৬ মেগাওয়াট উৎপাদন হয়েছে। এছাড়া গ্যাসের অভাবে নবনির্মিত শিকলবাহা ১৫০ মেগাওয়াটের পিকিং পাওয়ার প্ল্যান্ট বর্তমানে বন্ধ রয়েছে।


বাংলাদেশ সময়: ১৭০০ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-12 19:53:23