ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চবি শিক্ষার্থীদের ওপর হামলা-মামলার প্রতিবাদে প্রাক্তন শিক্ষার্থীদের মানববন্ধন ও সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০

চট্টগ্রাম: বর্ধিত বেতন-ফি প্রত্যাহারের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি সংহতি প্রকাশ করে  মানববন্ধন ও সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ কর্মসূচি পালন করেন প্রায় দুই শতাধিক প্রাক্তন  শিক্ষার্থী।



সমাবেশে বক্তরা ভিসি ও প্রক্টরের পদত্যাগ দাবি করে অবিলম্বে গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের নিঃর্শতে মুক্তি দিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দািব জানান।

বক্তারা বলেন, অভিভাবক হয়েও যে ভিসি শিক্ষার্থীদের রক্ষণাবেক্ষণ করতে পারেন না তার ভিসির দায়িত্বে থাকার কোনো অধিকার নেই।

বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সংহিস পরিস্থিতির জন্য তারা প্রশাসনের একগুয়েমিকে দায়ী করেন।

তারা বলেন, পুলিশ লেলিয়ে দিয়ে, লাঠিপেটা করে মামলা দিয়ে কর্তৃপক্ষ যেভাবে স্বৈরাচারী কায়দায় শিক্ষার্থীদের গণতান্ত্রিক আন্দোলনকে দমন করতে চেয়েছে তাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা ভূলুণ্ঠিত হয়েছে।

উপাচার্যকে ইতিহাসকে থেকে শিক্ষা নেওয়ার আহবান জনিয়ে তারা অবিলম্বে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়াসহ তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভারও বহন করারও দাবি জানান।

গত জুলাই মাসের শেষে দিকে বর্ধিত বেতন-ফি প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা কাস বর্জন করে বিক্ষোভ শুরু করে। এর জের ধরে  ২ আগষ্ট পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের পর ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।