bangla news

গম, চাল ও ইউরিয়া সার কেনার প্রস্তাব ক্রয় কমিটির অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১১ ৫:৩০:৫৪ পিএম

আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গম ও চাল, কাফকো চট্টগ্রাম থেকে গ্রানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ঢাকা: আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গম ও চাল, কাফকো চট্টগ্রাম থেকে গ্রানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে এ সংক্রান্ত এক সভা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে কৃষি, শিল্প, বন ও পরিবেশ, পানিসম্পদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

সভায় পানি উন্নয়ন বোর্ডের গড়াই নদী পুনরুদ্ধার প্রকল্পে কেপিট্যাল ড্রেজিংয়ে (ব্যাপক খনন) ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব, সৈয়দপুর চিলাহাটি জোনের রেলপথ পুনর্বাসন এবং ঢাকা সিটি কর্পোরেশনের আওতায় ইনফ্রাস্ট্রাকচার কম্পোন্যান্ট আন্ডার সাসটেইনেবল এনভায়রনমেন্ট প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. নূরুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি জানান, বৈঠকে ২০১০-১১ অর্থবছরের খাদ্য বাজেটের আওতায় ২৬৫ মার্কিন ডলার করে ৫০ হাজার মেট্রিক টন গম কিনতে ৯২ কোটি ২২ লাখ টাকা, ৪৫৯ দশমিক ২৭ মার্কিন ডলার করে ৩০ হাজার মেট্রিক টন চাল কিনতে ৯৫ কোটি ৮৯ লাখ ৫৫ হাজার ৭৬০ টাকা এবং প্রতি মেট্রিক টন ২৭৬ দশমিক ৬৩ মার্কিন ডলার করে ৩০ হাজার মেট্রিক টন গ্রানুলার ইউরিয়া সার কিনতে মোট ৫৭ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় হবে।

এছাড়া, প্রকল্পের আওতায় গড়াই নদীতে খনন কাজে পানি উন্নয়ন বোর্ডের ব্যয় হবে ২০৫ কোটি ৫৩ লাখ টাকা। এরই মধ্যে এ কাজে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে ঠিকাদার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নূরুল করিম আরও জানান, সৈয়দপুর চিলাহাটি জোনের ৬৩ দশমিক ৯০ কিলোমিটার রেলপথের পুনর্বাসনে ব্যয় ধরা হয়েছে ১০৩ কোটি ৬৮ লাখ টাকা এবং ঢাকা সিটি কর্পোরেশনের আওতায় গৃহীত প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ১২ আগস্ট, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-11 17:30:54