ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি গাজীপুরে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৬
বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটি গাজীপুরে

জাতীয় সংসদ ভবন থেকে: দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা হচ্ছে গাজীপুর জেলায়। ইউনিভার্সিটির নামকরণ হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’।

রোববার (১৭ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল পাস হয়।

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী প্রথমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ আইন-২০১৬’ পাসের প্রস্তাব উত্থাপন করেন।

বিল পাসের সময় মন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষায় বাংলাদেশে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি, আধুনিক জ্ঞান চর্চা বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ওপর পঠন-পাঠন ও গবেষণা কার্যক্রম পরিচালনা, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার গতিকে ত্বরান্বিত করতে গাজীপুর জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ আইন-২০১৬’ উত্থাপন করা হয়েছে। শিক্ষা ও গবেষণাধর্মী এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন ধরনের তাত্ত্বিক ও প্রয়োগিক গবেষণা বিশেষ গুরুত্ব পাবে।

বিলটি পাস হওয়ার পরেই গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের অবকাঠানো নির্মাণের কাজ শুরু হবে।

বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যরা। কিন্তু তাদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে বিলটি সর্বসম্মতিতে পাস হয়। গত ৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস হয়। রাষ্ট্রপতির অনুমোদনের পর বিলটি আইনে পরিণত হবে।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৬
এসকে/এসই/আইএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।