ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে গবেষকদের প্রতি পরিকল্পনা মন্ত্রীর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৪ ঘণ্টা, জুন ১৬, ২০১০

ঢাকা: জাতীয় সমস্যা সমাধানে এবং জাতীয় উন্নয়নের লক্ষ্যে গবেষণা কার্যক্রম জোরদার করতে সমাজ বিজ্ঞান গবেষকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার। গবেষণা কাজের মাধ্যমে জাতীয় নীতি এবং উন্নয়ন পরিকল্পনায় ভূমিকা রাখার আহ্বার জানান তিনি।



সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদের বিভিন্ন গবেষণা থেকে পাওয়া তথ্য উপাত্ত তুলে ধরতে আজ বুধবার এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত দুই দিনব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান।

দুই দিনব্যাপী এ সেমিনারে ছয়টি অধিবেশনে মোট ১২টি গবেষণা কাজের তথ্য উপাত্ত তুলে ধরবে পরিষদ।

সমাজের বিদ্যমান সমস্যা সমাধানের জন্য সমাজ পরিবর্তনের আহ্বান জানিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘এ জন্য গবেষকদের মানসিকতারও পরিবর্তনের প্রয়োজন রয়েছে। ’

তথ্য-উপাত্তের যথার্থতার উপরও জোর দেন তিনি।
 
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম গবেষকদেরকে বর্তমান সময়ের আলোচিত সমস্যা ইভটিজিং এবং যৌন হয়রানি বন্ধে উপায় বের করার আহ্বান জানান।

উন্নত গবেষণা লক্ষে পরিষদের বাজেট বাড়ানোর দাবি জানান তিনি।

সেমিনারে অপর বিশেষ অতিথি বিশিষ্ট অর্থনীতিবিদ ডক্টর কাজী খলিকুজ্জমান আহমদ গবেষকদের দেশীয় দৃষ্টিকোণ থেকে দেশজ ইস্যু নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান জানান। তিনি বলেন নিজস্ব সংস্কৃতির সঙ্গে গবেষণার সম্পর্ক না থাকলে তা তেমন কাজে আসে না।

সেমিনারে সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদের পরিচালক আব্দুর রহীম খান জানান, অর্থনৈতিক সমস্যা সত্ত্বেও গত দুই বছরে পরিষদ ১৩১ টি গবেষণা প্রকাশ করেছে। বর্তমানে ৪৪৭ টি গবেষণা কার্যক্রম চলছে।

তিনি আরো জানান খুব শিগগিরই সামাজিক বিজ্ঞান গবেষণা নীতিমালা প্রনয়ন করা হবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫৫ ঘণ্টা, ১৬ জুন, ২০১০।
টিএসএ/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ