ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিলারদের রমজানের বরাদ্দপত্র দিচ্ছে টিসিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

চট্টগ্রাম : রমজান মাস জুড়ে চট্টগ্রাম বিভাগে ন্যায্যমূল্যে অত্যাবশ্যকীয় ভোগ্যপণ্য বিক্রি করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এজন্য মঙ্গলবার থেকে ডিলারদের কাছে বরাদ্দপত্র দেওয়া শুরু করেছে টিসিবি।



সংস্থার চট্টগ্রাম অঞ্চলের প্রধান কর্মকর্তা আকতার হোসেন বাংলানিউজকে বলেছেন, রমজান মাসে ডিলারদের মাধ্যমে আমরা চিনি, সয়াবিন তেল, দেশি মসুর ডাল, ছোলা এবং দু’ধরনের খেজুর বিক্রি করব। এজন্য চট্টগ্রাম বিভাগের ৩১৮ জন নির্ধারিত ডিলারের কাছে আমরা বরাদ্দপত্র দিচ্ছি।

টিসিবি’র এ উদ্যোগ রমজানের বাজারে স্থিতিশীলতা আনবে বলে মনে করছেন সংস্থাটির আঞ্চলিক প্রধান।

টিসিবি সূত্র জানায়, বরাদ্দপত্র অনুযায়ী প্রথম পর্যায়ে প্রত্যেক ডিলারকে দু’হাজার কেজি চিনি, এক হাজার দুশ’  লিটার সয়াবিন তেল, এক হাজার কেজি দেশি মসুর ডাল, পাঁচশ কেজি ছোলা এবং আড়াইশ কেজি করে দু’ধরনের পাঁচশ কেজি খেজুর দিচ্ছে টিসিবি।

ডিলারদের কাছে টিসিবি প্রতি কেজি চিনি ৫৫ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ৯৮ টাকা, প্রতি কেজি দেশি মসুর ডাল ৬৫ টাকা, প্রতি কেজি ছোলা ৫৪ টাকা, প্রতি কেজি খেজুর ৫২ টাকা (সাধারণ) এবং ৬৬ টাকায় (ভাল মানের) বিক্রি করছে।

এছাড়া ডিলারদের প্রতি কেজি চিনি ৫৮ টাকা, সয়াবিন তেল ১০২ টাকা, দেশি মসুর ডাল ৬৮ টাকা, ছোলা ৫৮টাকা, সাধারণমানের খেজুর প্রতি কেজি ৫৫ টাকা এবং ভাল মানের খেজুর প্রতি কেজি ৭০ টাকায় বিক্রির জন্য দাম বেঁধে দিয়েছে টিসিবি।

টিসিবি’র আঞ্চলিক প্রধান কর্মকর্তা আকতার হোসেন বাংলানিউজকে জানিয়েছেন, রমজানের আগের দিন অর্থাৎ আগামী ৩১ জুলাই পর্যন্ত বরাদ্দপত্র বিতরণ চলবে। এ সময়ের মধ্যে ডিলাররা প্রয়োজনীয় টাকা জমা দিয়ে প্রথম পর্যায়ে বরাদ্দ দেওয়া মালামাল বিক্রি শুরু করতে পারবে। এরপর ডিলার ও ভোক্তাদের চাহিদা বিবেচনায় দ্বিতীয় পর্যায়ে আরও পণ্য সরবরাহ করা হবে।

টিসিবি সূত্র আরো জানায়, চট্টগ্রাম বিভাগের জন্য টিসিবি’র আমদানি করা ৩৬০ মেট্রিকটন চিনি, ৫২ হাজার ১৪০ মেট্রিকটন সয়াবিন তেল, ৩ হাজার ৮৭০ মেট্রিকটন দেশি মসুর ডাল এবং ৬০ টন ছোলা মজুদ রয়েছে।

তবে খেজুরের জন্য বরাদ্দপত্র বিতরণ চললেও টিসিবি’র গুদামে বর্তমানে চট্টগ্রামের জন্য কোন খেজুর মজুদ নেই।

টিসিবি’র আঞ্চলিক প্রধান জানিয়েছেন, সাধারণমানের পাঁচশ টন এবং ভাল মানের পাঁচশ টন করে মোট এক হাজার মেট্রিকটন খেজুর রাতের মধ্যে ঢাকা থেকে চট্টগ্রামে এসে পৌঁছাবে।

এছাড়া গুদামে মজুদ থাকা এসব পণ্যের আরও চালান ৩১ জুলাইয়ের মধ্যে চট্টগ্রামে এসে পৌঁছাবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad