ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত

ঢাকা: জাতীয় মৎস্য সপ্তাহ-২০১১ উপলক্ষে রাজধানীর মৎস্য ভবনের সামনে থেকে সকাল সাড়ে সাতটায় একটি র‌্যালি বের হয়।

মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসের নেতৃত্বে বর্ণাঢ্য সড়ক র‌্যালিটি জাতীয় প্রেস ক্লাব হয়ে মুক্তাঙ্গনে গিয়ে শেষ হয়।



এ সময় র‌্যালিতে অংশ নেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব উজ্জ্বল বিকাশ দত্ত, বাংলাদেশ ফিসারিজ ডেভলোপমেন্ট কর্পোরেশনের (বিএফডিসি) চেয়ারম্যান বেগম খুরশিদা খাতুন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. মাহবুবুর রহমান খান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মো. গোলাম হোসেন।

এছাড়া মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা- কর্মচারী, মৎসজীবী এবং মৎসব্যবসায়ীরা র‌্যালিতে অংশ নেন।

আবদুল লতিফ বিশ্বাস বলেন, ‘ঘরে ঘরে ফরমালিন মুক্ত মাছ পৌছে দিতে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। এজন্য সাত কোটি টাকার প্রকল্পের আওতায় এ মাসের মধ্যেই ফরমালিন পরীক্ষা করার আধুনিক প্রযুক্তির মেশিন আনা হচ্ছে। ’

তিনি বলেন, খাদ্য ও আমিষের নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রকে উৎসাহ দিতে আগামী ২০ জুলাই থেকে ২৬ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে।

নানা কারণে দেশের জলাশয়গুলো মাছ চাষের অনুপযোগী করা হয়েছে। সরকার এ গুলোকে মাছ চাষে উপযোগী করতে উদ্যোগ নিচেছ বলে জানান তিনি।

মাছ ব্যবসার সাথে সংশ্লিষ্টদের কোনও ধরনের রাসায়নিক ব্যবহার না করার আহ্বান জানান উজ্জ্বল বিকাশ দত্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার জাতীয় ওসমানী স্মৃতি মিলনায়তনে মাছের পোনা অবমুক্ত করে আনুষ্ঠানিকভাবে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করবেন।

এ বছরের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে গড়ব দেশ, বদলে দেব বাংলাদেশ’।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।