ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রমজানে শিল্প কারখানার গ্যাস যাবে বিদ্যুৎ উৎপাদনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

ঢাকা: রমজানে বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখতে শিল্প কারখানায় সরবরাহ করা গ্যাস বিদ্যুৎ উৎপাদনে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ লক্ষ্যে স্টিল মিলস, রি-রোলিং মিলসহ বড় বয়লার ব্যবহারকারী কারখানায় প্রতিদিন বিকেল পাঁচটা থেকে রাত এগারোটা পর্যন্ত গ্যাস সরবরাহ না করে তা বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা হবে।

এ সময় এসব কল কারখানাকে উৎপাদন বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সভাকক্ষে এক বৈঠক শেষে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, ‘আমাদের যে বিদ্যুৎ ও গ্যাস রয়েছে তার সর্বোচ্চ ব্যবহার কীভাবে করা যায় তা নিয়ে আজ বৈঠক করেছি। যেমন রমাজানে ইফতার, তারাবি ও সেহরির সময় আছে। এ সময় বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখা যাবে কীভাবে সে বিষয়ে আলোচনা করেছি। ’

তবে তিনি বলেন, ‘রমজানে লোডশেডিং একেবারে চলে যাবে এমনটা আমরা বলছি না। তবে সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি। ’

তিনি জানান, পাশাপাশি শিল্প কারখানার মালিকদের সঙ্গে পেট্রোবাংলা বৈঠক করেছে। তাদের জানিয়ে দেওয়া হয়েছে বিকাল ৫টা থেকে রাত ১১ টা পর্যন্ত তারা কারখানা চালাবে না। এ সময় পুরো গ্যাস যাবে বিদ্যুৎ কেন্দ্রে।

উপদেষ্টা বলেন, ‘রমজানের পর আমরা প্রি-পেইড ইন্টিলেজেন্স মিটার চালু করছি। তখন কোন বাড়িতে কত পরিমাণ লোড নিচ্ছে তা বলা যাবে। তখন লোড অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে। ’

বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক বলেন, ‘রমজানে ঘণ্টায় ঘণ্টায় যাতে লোডশেডিং না হয় সে নিয়েই আমরা বৈঠক করেছি। রমজানে বিদ্যুৎ পরিস্থিতি কঠোরভাবে মরিটরিং করা হবে। ’

এ সময় আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান এএসএম আলমগীর কবির, পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর।

বাংলাদেশ সময়: ১৬৪৯, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।