bangla news

গাজীপুরে কারখানার বিষাক্ত গ্যাসে নবজাতকের মৃত্যু ॥ সড়ক অবরোধ, মামলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-০৮ ১০:৩৮:৩১ পিএম

গাজীপুর সদরের পুবাইল ইউনিয়নের করমতলা এলাকায়  কারখানার বিষাক্ত গ্যাসে এক নবজাতকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সোমবার ঘোড়াশাল-টঙ্গী সড়ক পৌনে এক ঘন্টা অবরোধ করে রাখে এলাকাবাসী।

গাজীপুর: গাজীপুর সদরের পুবাইল ইউনিয়নের করমতলা এলাকায়  কারখানার বিষাক্ত গ্যাসে এক নবজাতকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সোমবার ঘোড়াশাল-টঙ্গী সড়ক পৌনে এক ঘন্টা অবরোধ করে রাখে এলাকাবাসী।

এ ঘটনায় এক সপ্তাহ বয়সী মৃত শাবানার বাবা সুলাইমান সন্ধ্যায় অভিযুক্ত ক্রিসেন্ট কেমিক্যাল কারখানার মালিক সিদ্দিকুর রহমানকে আসামি করে জয়দেবপুর থানায় মামলা দায়ের করেন।  

একটি সূত্র জানায়, নবজাতকের মৃত্যুর ঘটনায় স্থানীয়রা দুপুরে  ঘোড়াশাল-টঙ্গী সড়ক পৌণে ১ঘন্টা অবরোধ করে রাখে। পরে পুলিশের সহায়তায় পুবাইল ইউনিয়ন চেয়ারম্যান সুলতান উদ্দিন আহমেদ তাদের বুঝিয়ে শান্ত করলে অবরোধ তুলে নেয়।

মামলার বাদি এজহারে অভিযোগ করেন, ক্রিসেন্ট কেমিক্যাল কারখানা থেকে নির্গত রাসায়নিকের তেজস্ক্রিয়তা এবং বিষাক্ত (সালফার) গ্যাসেই তার নবজাতক কন্যা শাবানার মৃত্যু হয়েছে। তার বসতভিটার পূর্বপাশে অবস্থিত কারখানাটির উৎকট গন্ধযুক্ত বিষাক্ত গ্যাসে এলাকাবাসী অনেকেই শ্বাসকষ্টসহ নানা রোগে ভুগছেন। এমনকি আশপাশের গাছের পাতাও বিবর্ণ হয়ে গেছে।

কারখানার  সাইফুল ইসলাম নামে কারখানার এক কর্মকর্তা জানান, সোমবার কারখানাসংলগ্ন টেম্পো চালক সুলাইমানের কণ্যাশিশুর মৃত্যু হলে স্থানীয় ইউপি মেম্বার আলাউদ্দিনের মধ্যস্থতায় বিকেলে মিমাংসা বৈঠকে বসার কথা ছিল। কিন্তু কতিপয় ব্যক্তির উস্কানিতে এলাকাবাসী সড়ক অবরোধসহ বিােভের ঘটনা ঘটিয়েছে।
 
কারখানার মালিক সিদ্দিকুর রহমান জানান, যদি তার কারখানার বিষাক্ত গ্যাসের কারণে নবজাতকের মৃত্যু হয় তাহলে তদন্তের পর যে  রায় হবে তা মেনে নেওয়া হবে।

পুবাইল পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) আঃ করিম জানান, স্থানীয় এলাকাবাসীর ধারণা ক্রিসেন্ট কেমিক্যাল কারখানা থেকে নির্গত বিষাক্ত গ্যাসেই শিশুটির মৃত্যু হয়েছে। লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

জয়দেবপুর থানার ওসি আবদুর রশিদ নবজাতকের মৃত্যু ও মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময় ২০২৭ ঘণ্টা, ০৯ আগস্ট, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-08 22:38:31