ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

জাতির পিতা বাংলা চলচ্চিত্রের উন্নয়নে প্রথম পদক্ষেপ নেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মে ১১, ২০১৬
জাতির পিতা বাংলা চলচ্চিত্রের উন্নয়নে প্রথম পদক্ষেপ নেন

ঢাকা: বাংলাদেশের চলচ্চিত্র ও শিল্পের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম পদক্ষেপ নিয়েছিলেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ মে) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শেখ হাসিনা বলেন, ১৯৫৭ সালের ৩ এপ্রিল তখনকার প্রাদেশিক আইন পরিষদে ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল’ উত্থাপন করে এদেশের চলচ্চিত্রের ইতিহাসে নতুন মাইলফলক রচনা করেন বঙ্গবন্ধু। তখন চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল পাশ হয়। সে সময় তিনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন কোয়ালিশন সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও পল্লী সহায়তা মন্ত্রী ছিলেন। বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক পদক্ষেপের ফলেই আজকের ‘চলচ্চিত্র উন্নয়ন সংস্থা’ এফডিসি’র সৃষ্টি হয়।

চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সেসময়ে জাতির পিতার গঠনমূলক সিদ্ধান্তের ফলে একের পর এক নতুন ছবি নির্মিত হতে থাকে। তখনকার বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘আসিয়া’, ‘জাগো হুয়া সাবেরা’, ‘মাটির পাহাড়’, এদেশ তোমার আমার ইত্যাদি। ‘আসিয়া’ শ্রেষ্ঠ বাংলা ছবি হিসেবে প্রেসিডেন্ট পদক পায়।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মে ১১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa