ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

ফারুক চৌধুরী-শাহীন আখতার পেলেন আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৪-২৩ ৫:৫৪:৪৭ এএম

বাংলা ভাষা ও সাহিত্যে সমসাময়িক লেখার জন্য আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’২০১৪ পেয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনীতিক ফারুক চৌধুরী এবং মানবাধিকারকর্মী ও গল্পকার শাহীন আখতার।

ঢাকা: বাংলা ভাষা ও সাহিত্যে সমসাময়িক লেখার জন্য আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’২০১৪ পেয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনীতিক ফারুক চৌধুরী এবং মানবাধিকারকর্মী ও গল্পকার শাহীন আখতার।
 
শনিবার (২৩ এপ্রিল) রাজধানীর পুরানা পল্টন এলাকায় আইএফআইসি ব্যাংক টাওয়ার উদ্বোধন ও দুই বরেণ্য লেখকের হাতে পুরস্কারের ৫ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, শিক্ষা, স্বাস্থ্য ও সমাজসেবায় যারা অবদান রেখেছেন, তাদের মধ্যে ফারুক চৌধুরী অনন্য। এর আগে এ পুরস্কার পেয়েছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। তিনি এখন অসুস্থ। দ্রুত সুস্থ হয়ে ফিরে আসবেন বলে আশা করছি।
 
আইএফআইসি ব্যাংক আমাদের পতাকা বিভিন্ন দেশে উড়িয়েছে। তাদের এ ধরনের কার্যক্রম ধীরে ধীরে আরও প্রসারিত হোক এ আশা করছি।

এর আগে অর্থমন্ত্রী নবনির্মিত আইএফআইসি ব্যাংক টাওয়ারের উদ্বোধন করেন।
 
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য ও ব্যাংকের সাবেক পরিচালক ও অতিরিক্ত সচিব জালাল আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। তিনি বলেন, একুশে বইমেলা, আর্ন্তজাতিক কবিতা উৎসব, একটি টেলিভিশনে বই পরিচিতি অনুষ্ঠানসহ বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে আসছে আইএফআইসি ব্যাংক।
 
পুরস্কার পাওয়ার অনুভূতি ব্যক্ত করেন ফারুক চৌধুরী ও শাহীন আখতার। এ ধরনের পুরস্কার দেওয়ার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তারা।

বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংক ‘সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’ স্লোগানে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক লেখকদের সৃজনশীল প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার জন্য ২০১১ সাল থেকে এ পুরস্কার দিচ্ছে।
 
প্রতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর সময়ের মধ্যে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংস্করণের ‘উপন্যাস, ছোট গল্প, প্রবন্ধ-সাহিত্য, ভ্রমণকাহিনী, আত্মজীবনী ও অনুবাদ-সাহিত্য’ শাখায় দু’টি পুরস্কার দেওয়া হচ্ছে।
 
২০১৪ সালে ফারুক চৌধুরী রচিত ভ্রমণ কাহিনী ‘জীবনের বালুকাবেলায়’ ও শাহীন আখতারের ইতিহাস ভিত্তিক উপন্যাস ‘ময়ূর সিংহাসন’ পুরস্কারের জন্য নির্বাচিত হয়।
 
বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
এসই/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db