ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু: ঢাকাকে পরিচ্ছন্ন করতে লাগবে সাড়ে তিনশ’ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
ডেঙ্গু: ঢাকাকে পরিচ্ছন্ন করতে লাগবে সাড়ে তিনশ’ কোটি টাকা

ঢাকা: পরিচ্ছন্নতা খাতে ব্যয় বাড়িয়ে সাড়ে তিনশ’ কোটি টাকা করা হলে বিশ্বের যে কোনো শহরের চেয়ে পরিচ্ছন্নতম নগরীতে পরিণত হবে ঢাকা। সেইসঙ্গে কমে যাবে ডেঙ্গুর ঝুঁকিও।



সোমবার নগর ভবন মিলনায়তনে ডিসিসি আয়োজিত ‘ডেঙ্গুতে আতঙ্ক নয়, চাই সচেতনতা’ শীর্ষক ডিসিসির ডেঙ্গু প্রতিরোধ, পরিচ্ছন্নতা ও জাতীয় উপদেষ্টা পরিষেদের বৈঠকে এ কথা বলেন মেয়র সাদেক হোসেন খোকা।

খোকা বলেন, ‘আমরা একটি মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করলেও ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে পারিনি। এর মূল কারণ অর্থনৈতিক অক্ষমতা। ’

তিনি জানান, প্রতি হাজার জনের জন্য যেখানে দু’জন পরিচ্ছন্নতা কর্মী প্রয়োজন, সেখানে আট হাজার পরিচ্ছন্নতা কর্মী দিয়ে দেড় কোটি নগরবাসীর আবর্জনা পরিষ্কার করা হচ্ছে। এ কাজে আট হাজার গার্বেজ ট্রাকের প্রয়োজন থাকলেও কাজ চালাতে হচ্ছে মাত্র আড়াইশ’ ট্রাক দিয়ে।

পরিচ্ছন্নতা কর বাবদ ডিসিসির আয় ৩২ কোটি টাকা হলেও খরচ ১ শ’২০ কোটি টাকা জানিয়ে তিনি বলেন, ‘এ খাতে ব্যয় সাড়ে তিনশ’ কোটি টাকা খরচের সামর্থ্য থাকলে পৃথিবীর যে কোনো শহর থেকে ঢাকাকে বেশি পরিচ্ছন্ন রাখা যেত। ’

তিনি বলেন, দেশে ডেঙ্গুর প্রভাব এখন অনেকাংশেই কমে এসেছে। এর মূল কারণ চিকিৎসার উন্নতি এবং জনগণের সচেতনতা।

দেশ থেকে ডেঙ্গু দূর করতে আব্দুল্লাহ আবু সাইদ, এম আর খান, চাষী নজরুল ইসলাম, রফিকুল ইসলাম খান, ইলিয়াস কাঞ্চন, ইমদাদুল হক মিলন ও সারাহ বেগম কবরীর মতো বরেণ্য ব্যক্তিরা জনগণকে সচেতন করতে বিশেষ ভূমিকা পালন করেছেন বলে তিনি জানান।

তিনি বলেন, ‘এবারও তাদের নেতৃত্বে দেশজুড়ে সচেতনতা অভিযান চালানো হবে। ’

অনুষ্ঠানে সাংসদ হাবিবুর রহমান মোল্লা বলেন, ‘ডিসিসির মশার ওষুধে ভেজাল দেওয়া হয়। এদিকে মেয়রের নজর বাড়ানো উচিত। ’

এছাড়াও বক্তব্য রাখেন, সাংসদ আশরাফুন্নেছা মোশাররফ, চাষী নজরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, ডিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল নাসির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৫, আগস্ট ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।