ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিস্তার পানিবণ্টনে অন্তর্বর্তী চুক্তি আগামী বছর: পররাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি বলেছেন, ভারতের সঙ্গে তিস্তার পানিবণ্টনে অন্তবর্তীকালীন চুক্তি আগামী বছর স্বাক্ষরিত হবে। দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির পরিপ্রেক্ষিতে রোববার এ চুক্তির সম্ভাবনা কথা কথা জানান তিনি।



পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের কাছে দীপুমনি বলেন, ‘আগামী কয়েক মাসের মধ্যে যৌথ নদী কমিশন (জেআরসি) ২/৩টি বৈঠক করবে। আশা করছি আগামী বছরই তিস্তার পানি বণ্টনে একটি অন্তবর্তীকালীন চুক্তি স্বাক্ষর করতে পারব। ’

শনিবার ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি সংক্ষিপ্ত সফরে রাষ্ট্রীয় অতিথিশালা যমুনায় উঠলে দীর্ঘদিনের এ ইস্যুটি নিয়ে তার সঙ্গে কথা হয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে চুক্তি স্বাক্ষরের জন্য তিস্তার পানিপ্রবাহের তথ্য প্রয়োজন হবে জানিয়ে দীপুমনি বলেন, আগামী বৈঠকগুলোতে জেআরসি এ নিয়ে কাজ করবে।

আগামী সেপ্টেম্বরে দু’ দেশের মধ্যে এখনও অনির্ধারিত থাকা ৬ দশমিক ১ কিলোমিটার সীমানা নির্ধারণে যৌথ সীমানা নির্ধারণী ওয়ার্কিং গ্রুপ (জেবিডাব্লুজি) বৈঠক করবে বলেও তিনি জানান।
 

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।