ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাল জাতীয় জ্বালানি দিবস

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
কাল জাতীয় জ্বালানি দিবস

ঢাকা: আগামী কাল সোমবার দেশে প্রথমবারের মতো জ্বালানি দিবস পালন করবে পেট্রোবাংলা। এ উপলক্ষে এদিন বিকাল ৩টায় পেট্রো সেন্টারের নিজস্ব কার্যালয়ে সেমিনারের আয়োজন করেছে তারা।



সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ ও জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন পেট্রোবাংলার পরিচালক (অপারেশন) মোল্লা মোহাম্মদ মবিরুল হোসেন।

দিবস উপলক্ষে এদিন বেশ কয়েকটি জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।  

তবে পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর বাংলানিউজটোয়েন্টিফোর.বম.বিডি কে জানান, প্রতিবছর ৯ আগস্ট জ্বালানি দিবস নাও হতে পারে। এতে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘১৯৭৫ সালের ৯ আগস্ট তৎকালীন প্রেসিডেন্ট শেখ মুজিবর রহমান বহুজাতিক তেল গ্যাস কোম্পানি শেল থেকে দেশের গুরুত্বপূর্ণ ৫টি গ্যাস ক্ষেত্র কিনে নিয়েছিলেন। তার এ দুরদর্শিতার কারণেই আজ আমরা আমাদের মালিকানায় গ্যাস ক্ষেত্রগুলো পেয়েছি। ’

শেলের কাছ থেকে কেনা গ্যাস ক্ষেত্রগুলো হল তিতাস গ্যাস ক্ষেত্র, হবিগঞ্জ গ্যাস ক্ষেত্র, বাখরাবাদ গ্যাস ক্ষেত্র, রশিদপুর গ্যাস ক্ষেত্র ও কৈলাস টিলা গ্যাস ক্ষেত্র।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯১২, আগষ্ট ৮, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।