ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিরোধীদল মুক্তিযুদ্ধের আদর্শ বিশ্বাস করে না: আইন প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, আগস্ট ২, ২০১১

ঢাকা: ‘৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও আওয়ামী লীগকে হত্যার চেষ্টা করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় জাতীয় চার নেতাকে হত্যা এবং ২১ আগস্ট শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলা হয়েছিল।

এই তিন ঘটনাকে বিচ্ছিন্ন করে দেখার কোন সুযোগ নেই।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এ কথা বলেন।

আইন প্রতিমন্ত্রী বলেন, ৭৫-এ হত্যাকান্ডের পর স্বাধীনতা বিরোধী শক্তি দীর্ঘদিন ক্ষমতা দখল করে রেখেছিল। ১৯৯৬ সালে ও তার পরে ২০০৮ সালে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় এসে ৭১-এর খুনি ও ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীদের বিচার প্রক্রিয়া শুরু করেছে তখন কুচক্রীরা নানা ষড়যন্ত্র চালাচ্ছে।

বিরোধী দলকে উদ্দেশ্যে করে তিনি বলেন, তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনাকে বিশ্বাস করে না। তারা দেশকে ১৯৪৭ সালে ফিরিয়ে নিতে চায়। তাদের সঙ্গে জঙ্গিবাদ ও ধর্মান্ধদের আঁতাত রয়েছে। আর খালেদা জিয়া একাত্তরের ঘাতক মৌলবাদীদের প্রতিছায়া হয়ে তাদের কর্মসূচি পালন করছেন।

তিনি এ ষড়যন্ত্রকারীদের মোকাবেলা করার আহবান জানান।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাড. শামসুল হক টুকু বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা রাজনীতিবিদদের হাতে ক্ষমতা তুলে দেওয়ার জন্য সংবিধানে পঞ্চদশ সংশোধনী এনেছেন। কিন্তু বিরোধীদল এটা সইতে পারছে না।

তিনি বলেন, ‘এ মাসে গোটা জাতি শোকাহত হয়। এই শোককে শক্তিতে রুপান্তরিত করে সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে। ’

বিশেষ অতিথির বক্তব্যে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, একটু ধর্মতন্ত্র, একটু সামরিকতন্ত্র, একটু গনতন্ত্র এই তিনের সমন্বয়ে তৈরি গোজামিলতন্ত্র থেকে বাংলাদেশকে উদ্ধার করতে হবে।

তিনি আরো বলেন যুদ্ধাপরাধ, ১৫ আগষ্ট হত্যাকান্ড, সামরিক শাসকদের সংবিধান দখল এবং ২১ আগস্ট গ্রেনেড হামলার কলঙ্ক নিয়ে ঘুরছে বাঙালি। মুজিব হত্যাকান্ডের বিচারের মাধ্যমে একটা কলঙ্ক মোচন হয়েছে বাকিগুলোও মোচন করতে হবে।

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তারানা হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহ আলম মুরাদ, কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক শামছুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, আগস্ট ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।