ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুক্তরাষ্ট্রের অব্যাহত সহযোগিতার আশ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

ঢাকা: বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলা, পরিবেশ ও বন সংরক্ষণ এবং কার্বন নির্গমণ হ্রাসে যুক্তরাষ্ট্র অব্যাহত সহযোগিতার আশ্বাস দিয়েছে।

ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জন ডেনিলওয়িজ বৃহস্পতিবার সচিবালয়ে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে সাক্ষাৎকালে একথা বলেন।



বৈঠকে তারা পরিবেশ সংরক্ষণ বিষয়াদি এবং আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈশ্বিক আলোচনার বর্তমান অবস্থা সম্পর্কে মতবিনিময়ের পাশাপাশি বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

বৈঠক শেষে হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, রাষ্ট্রদূত জানান যুক্তরাষ্ট্র কার্বন নির্গমণ হ্রাসে ১২টি উন্নয়নশীল দেশকে অগ্রাধিকার ভিত্তিতে আর্থিক ও কারিগরি সাহায্য দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

আগস্ট মাসের প্রথম সপ্তাহে ড. হাছান মাহমুদের যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় সফরের বিষয়েও বৈঠকে আলোচনা হয়।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের সাথে বায়ো-টেকনোলোজি বিষয়ক প্রকল্প গ্রহণ এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সাথে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আমন্ত্রণে প্রতিমন্ত্রী এ সফরে যাচ্ছেন।

বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাস দমনে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন যে ভবিষ্যতে দু’দেশের মধ্যে এক্ষেত্রে সম্পর্ক অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।