ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাশকতার ব্যাপারে পুলিশের শৈথিল্য বরদাস্ত করা হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

চট্টগ্রাম: যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার জন্য যারা সারাদেশে অরাজকতা সৃষ্টি করছে, তাদের ব্যাপারে পুলিশ প্রশাসনের শৈথিল্য বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।

তিনি বলেন, ‘যুদ্ধাপরাদীদের বিচার কার্যক্রম বানচাল করার জন্য যারা সারাদেশে নাশকতার মাধ্যমে অরাজকতা সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

পুলিশ প্রশাসনকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে। এ ব্যাপারে তাদের কোনো শৈথিল্য বরদাস্ত করা হবে না। ’

রোববার বেলা ২টার দিকে অনির্ধারিত এক সফরে চট্টগ্রামে দামপাড়া পুলিশ লাইনের নারী পুলিশদের ডরমিটরি পরিদর্শন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

এ সময় যুদ্ধাপরীদের ব্যাপারে সাধারণ মানুষের কাছে কোনো তথ্য থাকলে তা সরকারের কাছে জানানোর জন্য তিনি আহ্বান জানান।

এরপর চট্টগ্রাম সার্কিট হাউসে মানবাধিকার কমিশন আয়েজিত ‘নারী ও শিশু নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ’ বিষয়ক এক সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই সরকার বঙ্গবন্ধু হত্যার বিচার করেছে। বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর ৬ খুনিকে খুঁজে বের করে এনে বাংলার মাটিতেই তাদের ফাঁসি কার্যকর করা হবে। ’

এই সরকার জনগণের সরকার উল্লেখ করে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রম কীভাবে দ্রুত সম্পন্ন হতে পারে এ ব্যাপারে সবাইকে ভাবতে হবে। আর সে জন্য সবাইকে সহযোগীতার মাধ্যমে ঐক্যবদ্ধ হতে হবে। ’  

পরে তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কার্যালয়ে পুলিশ কমিশনার, জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন।

সাতকানিয়ায় বাইতুল ইজ্জত বিডিআর প্রশিক্ষণ কেন্দ্রে ৭৭তম ব্যাচের সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন শেষে অনির্ধারিত সফরে স্বরাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে আসেন।

অনির্ধারিত এই সফর সম্পর্কে তিনি সাংবাদিকদের বলেন, ‘পুলিশ প্রশাসনের বিভিন্ন সমস্যা নিরসনে সরকারের নেওয়া পদক্ষেপগুলোর কার্যকারিতা এবং পুলিশের সঙ্গে জনগণের সম্পর্ক উন্নয়নের বিষয়টি সরজমিনে দেখার জন্য এসেছি। ’

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।