ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মজুরি ও উৎপাদনশীলতা কমিশন গঠনের দাবি রাষ্ট্রায়ত্ব বস্ত্রকল শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

ঢাকা: রাষ্ট্রায়ত্ব শিল্প-কারখানার কর্মরত শ্রমিকদের জন্য অবিলম্বে মজুরি ও উৎপাদনশীলতা কমিশন গঠনের দাবি জানিয়েছেন রাষ্ট্রীয় মালিকানাধীন পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারীরা।

রোববার রাজধানীর শহীদ আসাদ মিলনায়তনে পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের এক সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরা।



পরিষদের আহ্বায়ক আবুল বাশার বলেন, নিত্যব্যবহার্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে রাষ্ট্রায়ত্ব শিল্প-কারখানার শ্রমিকরা চরম দুর্ভোগের মধ্যে জীবন কাটাচ্ছেন। মহার্ঘ্য ভাতা অবিলম্বে ২০ থেকে ৫০ শতাংশে উন্নীত করা না হলে শ্রমিকদের বেঁচে থাকা কঠিন হয়ে যাবে।

রেশনিংয়ের মাধ্যমে শ্রমিকদের নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করাও জরুরি বলে মন্তব্য করেন তিনি।

তিনি দৈনিক ভিত্তিতে ৫০ শতাংশ শ্রমিক নিয়োগ দিতে তত্ত্বাবধায়ক সরকারের আদেশ বাতিল এবং অনুমোদিত কাঠামো অনুযায়ী জ্যেষ্ঠতা ও দক্ষতার ভিত্তিতে বদলি শ্রমিকদের শূন্যপদে নিয়োগ দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

আইনসম্মত সব বকেয়া পরিশোধ, প্রত্যেক কারখানার প্রভিডেন্ট ফান্ডের অর্থ স্থায়ীভাবে ফান্ডে জমা দেওয়া, মৃত ব্যক্তিদের বীমার অর্থ পরিশোধ, ১৯৯১ সালের ১ জুলাই থেকে এ যাবত ওভারটাইমের বকেয়া মজুরি পরিশোধ ও আট ঘণ্টার বেশি কাজের জন্য আইনানুযায়ী দ্বিগুণ মজুরি দেওয়া, ২০০৬ সালে প্রণীত শ্রম আইনের শ্রমিকস্বার্থবিরোধী ধারা-উপধারাগুলো বাতিল, তত্ত্বাবধায়ক সরকারের সময় চাকরিচ্যুতদের পুনর্বহাল, শ্রমিকদের চাকরির বয়সসীমা ৬০-এ উন্নীত করাসহ বিভিন্ন দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের যুগ্ম-আহ্বায়ক শহীদুল্লাহ চৌধুরী এবং সংগঠনের শীর্ষ এবং বিভিন্ন পাটকলের সিবিএ নেতারা।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা,  ৮ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad