ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বধ্যভূমি শনাক্ত করার ম্যাপ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
বধ্যভূমি শনাক্ত করার ম্যাপ উদ্বোধন

ঢাকা: বধ্যভূমির স্থান থেকে শুরু করে গণহত্যার স্থানগুলো সমগ্র মানবসভ্যতার জন্য ব্যর্থতার স্মারক স্বরূপ। অথচ জাতীয় জীবনের ইতিবাচক স্বপ্নগুলো তৈরি হয় মুক্তিযুদ্ধ ও এই স্থানগুলোকে কেন্দ্র করে।

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতেই তৈরি করা হয়েছে জেনোসাইড ম্যাপ’ ৭১।

মুক্তিযুদ্ধ যাদুঘরে বিকাল পাঁচটায় ওয়ার ক্রাইমস্ ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি ও মানব বসতি উন্নয়ন কেন্দ্র যৌথভাবে ম্যাপের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। এসময় শহীদ মাতা সালমা বেগম ম্যাপটি উদ্বোধন করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মওদুদ এলাহী’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ার ক্রাইমস্ ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি’র আহবায়ক ডা. এম এ হাসান, মুক্তিযুদ্ধ যাদুঘরে ট্রাস্টি মফিদুল হক, মানব বসতি উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান মো. জহুরুল হক, সাংবাদিক সেলিম সামাদ প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, দেশে ৯৪৬টি বদ্ধভূমি শনাক্ত করা হয়েছে। হয়তো আরো হাজার খানেকের সন্ধান পাওয়া যাবে। বধ্যভূমি শনাক্ত করণ কাজ যাতে সঠিক ভাবে হয় এজন্য এ ম্যাপ অনেক সাহায্য করবে বলে জানানো হয়।

বক্তারা আরো বলেন, প্রাথমিক ভাবে শুধু ঢাকার ম্যাপ তৈরি করা হয়েছে। পর্যায় ক্রমে সারাদেশের ম্যাপ তৈরি করা হবে যাতে করে দেশের বাইরে থেকেও যেকেউ মুক্তিযুদ্ধ ও বধ্যভুমি নিয়ে গবেষণা করতে পারে।


বাংলাদেশ সময়: ২০০৫ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।