ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিবেশ বিপর্যয়রোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
পরিবেশ বিপর্যয়রোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে: ইনু

ঢাকা: পরিবেশ বিপর্যয় রোধে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু। বিপর্যয় মোকাবেলার জন্য বাজেটে বরাদ্দকৃত অর্থও যথেষ্ট নয় বলে মন্তব্য করেন তিনি।



শনিবার ব্র্যাক সেন্টারে ‘পরিবেশ পরিবর্তনের প্রভাব: আমাদের সময়ের সবচে বড় চ্যালেঞ্জ’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। আর্থ ফর চিলন্ড্রেন ফাউন্ডেশন  সেমিনারের আয়োজন করে।

হাসানুল হক ইনু বলেন, ‘পরিবেশ বিপর্যয়ের প্রভাব যেভাবে পরিলক্ষিত হচ্ছে তাতে ৭০০ কোটি টাকা দিয়ে এ সমস্যা মোকাবেলা করা সম্ভব নয়। ’

প্রয়োজনে বহুজাতিক আলোচনার পাশাপাশি দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে উন্নত বিশ্ব থেকে প্রযুক্তি ও অর্থ সহায়তা আনার ওপর জোর দেন তিনি।

তিনি আরও বলেন, ‘স্বাধীনতার পর থেকে পাহাড় কাটা, বন উজাড় করা, নদী দখল বৃদ্ধি ও কলকারখানার বর্জ্য দিয়ে পরিবেশ বিপর্যয় ঘটানো হচ্ছে। ’

সেমিনারে প্রধান আলোচক কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ‘আমাদের পরিকল্পনা ও তা বাস্তবায়নের মাঝে সমন্বয় না থাকায় কোনো পুনর্বাসন ব্যবস্থাই কাজ করছে না। ’

আলোচনায় বক্তারা বলেন, পরিবেশ বিপর্যয়ের কারণে তাপমাত্রা বৃদ্ধি পাওয়া সমুদ্রের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে, নদী ভাঙন দেখা দিচ্ছে, জমিতে লবণাক্তা বৃদ্ধি পাচ্ছে। ফলে খাদ্য ঘাটতি দেখা দিচ্ছে।

আলোচনায় জানানো হয়, বর্তমানে সবচেয়ে বেশি গ্রিন হাউস গ্যাস নির্গমন করে অস্ট্রেলিয়া (২৭ টন) ও যুক্তরাষ্ট্র (২১ টন)। প্রতিবেশী ভারত ২ টন ও চীন ৪ টন। অথচ বাংলাদেশ নির্গমন করে মাত্র ০ দশমিক ৩ টন। এ হার বজায় থাকলে অচিরেই পরিবেশের ভয়াবহ বিপর্যয় ঘটবে বলে আশঙ্কা করেন আলোচকরা।

আহমেদ পারভেজ জাবিনের সঞ্চলনায় আলোচনায় আরও অংশ নেন সাবেক কূটনৈতিক সৈয়দ মুজাম্মেল আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোজ্ঞী অধ্যাপক জামাল খান, আর্থ ফর চিলন্ড্রেন ফাউন্ডেশনের চেয়রম্যান হাসিবুল আমীন শাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।