ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবিতে প্রথম সৌর বিদ্যুৎ পদ্ধতি স্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
ঢাবিতে প্রথম সৌর বিদ্যুৎ পদ্ধতি স্থাপন

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম সৌর বিদ্যুৎ পদ্ধতি স্থাপন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ।

আজ শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওই অনুষদের ডিনের কার্যালয়ে নতুন এ বিদ্যুৎ পদ্ধতি স্থাপন  করা হয়।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ বিদ্যুৎ পদ্ধতির উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে তিনি বলেন, ‘বিদ্যুতের সর্বোৎকৃষ্ট এবং সাশ্রয়ী বিকল্প উৎস হচ্ছে সৌর বিদ্যুৎ। ’

‘যদিও এর জন্য প্রাথমিকভাবে অধিক বিনিয়োগের প্রয়োজন হয়, তবুও এটা পরিবেশবান্ধব ও পর্যায়ক্রমে সস্তা হয়ে যায়’, তিনি বলেন।

তিনি আরও বলেন, ‘প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের মাধ্যমে আমরা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য এলাকায়ও সৌর বিদ্যুৎ পদ্ধতি স্থাপন করতে চাই। ’

অনুষদের ডিন অধ্যাপক ড. শাহিদা রফিক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এটাই প্রথম সৌর বিদ্যুৎ পদ্ধতি। ’

এ পদ্ধতি প্রাথমিকভাবে ১০৫ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে এবং অতিরিক্ত সৌর প্যানেল যুক্ত করে এর উৎপাদন ক্ষমতা বাড়ানো যাবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, ‘এটা টেকসই বিদ্যুৎ উৎস এবং এর কোনো পরিচালনা ব্যয় নেই। ’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম শফিউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমান এবং অনুষদের অন্যান্য সদস্যসহ বিভাগীয় শিক্ষার্থীরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।