ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাজেট মূল্যস্ফীতি বৃদ্ধি করবে: বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা : প্রস্তাবিত বাজেটকে ‘জনকল্যাণমুখী, রফতানি ও বাণিজ্যবান্ধব হিসেবে বললেও মূল্যস্ফীতি বৃদ্ধি করবে বলে মনে করে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারিং এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন(বিজিএমইএ)।

তৈরি পোশাকশিল্প উদ্যোক্তাদের এ সংগঠনটি বলছে, মূল্যস্ফীতির দুর্ভোগ মোকাবেলায় সরকার যদিও বেতন স্কেল বাড়িয়েছে, কিন্তু বাজেটের সুফল সার্বিকভাবে জনগণের কাছে পৌঁছে দিতে ক্রয় ক্ষমতা ধরে রাখতে হবে।



আজ মঙ্গলবার রাজধানীর কাওরানবাজারস্থ সংগঠনের কার্যালয়ে ২০১০-১১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ক সংবাদ সম্মেলনে বিজিএমইএ নেতার এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, বাজেটের মূল ফোকাস হচ্ছে বিনিয়োগ। পাশাপাশি প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা আশাব্যঞ্জক। তবে বিনিয়োগের যে প্রবৃদ্ধি ধরা হয়েছে সেটা অর্জন করতে হলে এই মূহুর্তে চলমান বিদ্যুৎ ও গ্যাস সমস্যার সমাধান অপরিহার্য। জ্বালানি সমস্যার সমাধানে বাজেটে এ খাতে বরাদ্দের পরিমাণ আরও বাড়ানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

গ্যাস স্বল্পতার কারণে বিদ্যুৎ উৎপাদনে এর নির্ভরতা কমাতে জরুরি ভিত্তিতে ‘কয়লা নীতি’ ঘোষণা করে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের সুপারিশ করেন। তিনি বলেন,‘ এতে করে গ্যাসের সাশ্রয় হবে এবং সাশ্রয়কৃত গ্যাস নতুন নতুন শিল্পে সরবরাহ করা সম্ভব হবে। ’

এছাড়া অবকঠামো খাতে বিনিয়োগ ঘাটতি পূরণে ‘সরকারি-বেসরকারি অংশীদারিত্ব’ (পিপিপি)-এর পরিপূর্ণ বাস্তবায়ন এবং এ লক্ষ্যে পিপিপি’র পূর্ণাঙ্গ আইনি কাঠামো প্রণয়ন, গাইড লাইন স্পষ্ট করণের সুপারিশ করেন তিনি।

এক প্রশ্নের জবাবে সালাম মুর্শেদী বলেন, পোশাক শিল্প শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য মজুরী বোর্ড কাজ করছে। সবদিক বিবেচনায় নিয়েই মজুরি বোর্ড সিদ্ধান্ত দেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশের স্থানীয় সময় : ১৫৪৫ ঘণ্টা, জুন ১৫’ ২০১০
এস আর/ এনএস /জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।