ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে একযোগে ১০৭৪ বন্দির মুক্তি আজ

সাঈদুর রহমান রিমন/আবুল হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০
সারাদেশে একযোগে ১০৭৪ বন্দির মুক্তি আজ

ঢাকা: রমজান ও ঈদ-উল-ফিতর সামনে রেখে বৃহস্পতিবার সারা দেশে একযোগ মুক্তি পাচ্ছেন ১ হাজার ৭৪ জন কারাবন্দি।

দেশে একযোগে এত কারাবন্দির মুক্তির উদ্যোগ এটাই প্রথম।

যারা ন্যূনতম ২০ বছর সাজা ভোগ করেছেন এমন বন্দিদের দেশের ৬৬টি কারাগার থেকে মুক্তি দেওয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, বিশেষ সুযোগের আওতাভুক্ত করার সুপারিশসহ আইজি প্রিজনের দপ্তর থেকে মোট এক হাজার ছয়শ জন কয়েদির একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। তালিকাভুক্ত কয়েদিরা যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হয়ে বিভিন্ন কারাগারে ন্যূনতম ২০ বছর সাজা ভোগ করেছেন। এদের মধ্যে নারী, বৃদ্ধ, প্রতিবন্ধী ও অসুস্থ বন্দি রয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে আইজি প্রিজনের দেওয়া তালিকার বাছাই হয়। ওই বৈঠকে মুক্তি দেওয়ার জন্য এক হাজার ৭৪ জন কয়েদির তালিকা চূড়ান্ত হয়। আইন মন্ত্রণালয়ের মতামতসহ বিশেষ সুযোগ সংক্রান্ত সুপারিশের চুড়ান্ত অনুমোদনের জন্য তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ আগস্ট সোমবার এ তালিকা মঞ্জুর করার পরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় বন্দি মুক্তির ব্যাপারে পদক্ষেপ নেয়। এরইমধ্যে দেশের ১১টি কেন্দ্রীয় কারাগার ও ৫৫ টি জেলা কারাগারে মুক্তি প্রদান সংক্রান্ত নির্দেশ পাঠানো হয়েছে। আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আশরাফুল ইসলাম খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বুধবার রাতে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, মুক্তির সুযোগ পাওয়া কয়েদিদের বেশিরভাগই হত্যা মামলায় সাজাপ্রাপ্ত।

বুধবার রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার তৌহিদুল ইসলাম বালানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, স্বরাষ্টমন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার সকাল ১১ টা থেকেই পর্যায়ক্রমে কয়েদিদের মুক্তি প্রদানের কাজ শুরু হবে। তবে ঢাকা কেন্দ্রীয় কারাগার কাশিমপুর ইউনিটে দুপুরের পর থেকে বন্দিদের মুক্তি দেওয়া শুরু করবে বলে তিনি জানিয়েছেন।

এদিকে, গাজীপুরের কাশিমপুরস্থ ঢাকা কেন্দ্রীয় কারাগারের তিনটি ইউনিট থেকে বৃহস্পতিবার ১৪২ জন বন্দি মুক্তি পাচ্ছেন। এদের মধ্যে কারাগারের ১নং ইউনিট থেকে ৪৮ জন, ২নং ইউনিট থেকে ৯৩ জন এবং ৩নং ইউনিট থেকে ১ জন বন্দি মুক্তি পাচ্ছেন।

কারাগারের ২নং ইউনিটের কারারক্ষক সুভাষ কুমার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, কাশিমপুর কারাগারের মোট ১৪২ বন্দিকে বৃহস্পতিবার দুপুরে মুক্তি দেওয়া হচ্ছে। ১নং কারাগারের কারারক্ষক আবদুল বারেকও এর সত্যতা নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময় ০২২৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।