ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদক নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান আইজিপির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুন ২২, ২০১১
মাদক নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান আইজিপির

ঢাকা: মাদক নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিচালক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার।

আর এ আন্দোলন গড়ে তুলতে পুলিশের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে বলেও জানান তিনি।



বুধবার দুপুরে রাজারবাগ টেলিকম অডিটোরিয়ামে অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার কল্যাণ সমিতি ও বাংলাদেশ পুলিশের যৌথ উদ্যোগে ‘মাদকাশক্তি ও শিশুদের সম্পৃক্ততা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা যদি মাদক নিয়ন্ত্রণে অবহেলা করি তাহলে নিজেরাই আমাদের শিশুদের হুমকিতে ফেলব। ’

মাদকের আগ্রাসনে দেশের সম্ভাবনাময় শিশুরা বিপদগামী হচ্ছে। যা পরিবার, সমাজ ও রাষ্ট্রকে ক্ষতিগ্রস্ত করছে বলেও জানান তিনি।

তিনি সেমিনারে আগত ঢাকার বিভিন্ন থানার প্রতিনিধিত্বকারী উপপরিদর্শকদের মাদকদ্রব্য নিয়ন্ত্রণকে পেশাগত দায়িত্বের পাশাপাশি বাড়তি দায়িত্ব হিসেবে নিতে বলেন।

সেমিনার শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সীমান্ত এলাকা দিয়ে মাদকদ্রব্য পাচার নিয়ন্ত্রণে সম্পর্কেও আলোচনা হয়েছে। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহণ করায় সীমান্তে মাদক পাচার কমে এসেছে। ’

ইউপি নির্বাচনে সহিংসতার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন ‘সব স্থানে সর্বত্রভাবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তবে অন্য বারের চেয়ে এবার সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন হচ্ছে। ’

তিনি বলেন, ‘২৫ হাজার কেন্দ্রে নির্বাচন হলেও মাত্র ২৫টিতে সহিংসতার কারণে নির্বাচন বন্ধ হয়েছে। ’

উক্ত সেমিনারে প্রাক্তন অতিরিক্ত আইজিপি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মোহম্মদ সালাম বাংলাদেশে মাদকদ্রব্যের অপব্যাবহারের চিত্র তুলে ধরতে গিয়ে বলেন, দেশের শতকরা ৫৫ভাগ শিশু মাদকাসক্ত ও তাদের ৪৯ভাগ কৌতুহলের বশে মাদকে আক্রান্ত হচ্ছে।

সেমিনারে এনজিওকর্মী সৈয়দ সাইফুল আলম আইজিপির নিকট অভিযোগ তুলে বলেন, রাজধানীর ধানমন্ডির কয়েকটি শপিংমলের রেস্টুরেন্টে বাইরে হুক্কার বিজ্ঞাপন দিয়ে ভিতরে সীসা খাওয়ার আয়োজন করা হয়। এভাবে ওই এলাকার ইংলিশ মিডিয়াম পড়–য়া ছাত্র-ছাত্রীদের নিকট অরেঞ্জ সীসা, রেড সীসার আলোকে মাদক তুলে দেওয়া হচ্ছে।

আইজিপি সেমিনারে উপস্থিত ধানমন্ডি থানার প্রতিনিধিকে এ ব্যাপারে খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পেলে যথাযত ব্যবস্থা নিয়ে আগামীকালের মধ্যেই তাকে জানানোর নির্দেশ দেন।

সেমিনারে বেসরকারী এনজিও সংস্থা ‘আপন’ এর সহায়তায় সুস্থ হয়ে উঠা কয়েকজন মাদকসেবী পথ শিশু মাদকের ভয়াল থাবা থেকে তাদের ভাল হয়ে উঠার বর্ননা দেয়।

প্রাক্তন আইজিপি ড. এম এনামুল হকের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল জলিল, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মোহাম্মদ আলী, বেসরকারি মাদক নিরাময় কেন্দ্রের ব্রাদার রোনাল্ড দ্রাহজাল, ছাত্র- শিক্ষক, এনজিওকর্মী, ঢাকার সকল থানার প্রতিনিধি হিসেবে একজন করে উপপরিদর্শক ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ঘণ্টা, জুন ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।