ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ সেনাবাহিনীর প্রশংসায় ভারতীয় সেনাপ্রধান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জুন ২২, ২০১১

চট্টগ্রাম: জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলাদেশ সেনাবাহিনীর প্রশংসা করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিজয় কুমার সিংহ।

বুধবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) দীর্ঘমেয়াদি কোর্স এবং ৩৫তম বিশেষ কোর্সের ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতির কুচকাওয়াজে তিনি এ কথা বলেন।



এ সময় জেনারেল সিংহ আরও বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকাণ্ড সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। ’

তিনি সদ্য কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের সুন্দর ভবিষ্যত কামনা করেন।

ভারতীয় সেনাপ্রধান বলেন, ‘ভৌগোলিক, ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক বিবেচনায় ভারতের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের ভ্রাতৃপ্রতীম সম্পর্ক আছে। দু’ দেশের মধ্যে অব্যাহত এ সম্পর্ক ভবিষ্যতেও বজায় থাকবে। ’  

এর আগে সকালে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে রাষ্ট্রপতির কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিজয় কুমার সিং।

এছাড়া ভারতীয় সেনাপ্রধান উপস্থিত থেকে ক্যাডেটদের কুচকাওয়াজ পরিদর্শন করেন।

এ সময় ভারতীয় সেনাপ্রধানের সঙ্গে চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আসহাব উদ্দিন, আর্টডক মেজর জেনারেল আনোয়ার হোসেন এবং বিএমএ কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল আনিসুজ্জামান ভূইঁয়া উপস্থিত ছিলেন।

কুচকাওয়াজ অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনৈতিক, ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা, কমিশনপ্রাপ্ত ক্যাডেটদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এবার রাষ্ট্রপতির কুচকাওয়াজের মাধ্যমে পাঁচজন ফিলিস্তিন সেনা সদস্যসহ মোট ৯৭ জন ক্যাডেট কমিশন পেয়েছেন।

বাকি ৯২ জনই বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য। এদের মধ্যে ৭৪ জন পুরুষ এবং ১৪ জন মহিলা ক্যাডেট রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, জুন ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।