ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝালকাঠি সরকারি কলেজে ধর্মঘটের ২য় দিন চলছে

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, জুন ২২, ২০১১

ঝালকাঠি: একাদশ শ্রেণীতে ভর্তির আসন সংখ্যা বৃদ্ধির দাবিতে ঝালকাঠি সরকারি কলেজে ভর্তিচ্ছু ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ডাকা ধর্মঘট বুধবার ২য় দিনের মতো অব্যাহত রয়েছে।

এদিকে, বুধবার সকাল ১০টায় বিক্ষুব্ধ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা মিছিল শেষে ক্যাম্পাসের মূল ফটক ও সব শ্রেণী কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

এর ফলে, অনার্স শেষ বর্ষের নির্বাচনী পরীক্ষা দুই ঘণ্টা বন্ধ থাকে।

পরে জেলা প্রশাসকের হস্তক্ষেপে পুলিশি পাহারায় পরীক্ষা শুরু হলেও একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম বন্ধ রয়েছে।

অপরদিকে, একাদশ শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষামন্ত্রণালয়ের নির্ধারিত কোটাভিত্তিক পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। বধুবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আন্দোলন সফল করতে কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিলে যোগ দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বাংলানিউজের কাছে অভিযোগ করে জানান, কলেজ থেকে ৮শ ১০টি ভর্তি ফরম দেওয়া হলেও ভর্তি করা হবে ৪শ ৫০ জন শিক্ষার্থীকে। কোটাভিত্তিক পদ্ধতির কারণে তারা পরীক্ষায় অনেকেই ভালো ফলাফল করেও স্থানীয় কলেজে ভর্তি হতে পারবেন না।

তাই, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দাবি মানা না হলে লাগাতার কর্মসূচিও ঘোষণা করা হবে বলে তারা হুঁশিয়ারি দিয়েছেন।

এ প্রসঙ্গে ঝালকাঠি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর নুরুল আমিন বাংলানিউজকে বলেন, ‘একাদশ শ্রেণীতে ভর্তি কোটায় বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে দেড়শ জন করে ভর্তি করার নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। বর্তমানে ভর্তিচ্ছু ৮শ শিক্ষার্থীর আবেদন জমা থাকলেও নির্ধারিত কোটার বাইরে একজন শিক্ষার্থীও ভর্তি করা যাবে না। নিয়ম মানা না হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। ’

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুন ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।