ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মধ্যপ্রাচ্যের ইতিহাস’ সম্পর্কিত বইয়ের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ২১, ২০১১

ঢাকা: প্রফেসর ইমেরিটাস এবিএম হোসেন রচিত ‘মধ্যপ্রাচ্যের ইতিহাস: অটোম্যান সাম্রাজ্য থেকে জাতিসত্ত্বা রাষ্ট্র‘ শীর্ষক গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়েছে।    

মঙ্গলবার আগারগাঁওয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) মিলনায়তনে বইটির মোড়ক উম্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বইটিকে গুণগত মানসম্পন্ন বই হিসেবে উল্লেখ করেন। সেই সঙ্গে এ ধরনের বই প্রকাশে মঞ্জুরি কমিশন ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রকাশনা অনুষ্ঠানে লেখক এবিএম হোসেন বলেন, মধ্যপ্রাচ্য বিষয়ের একজন বিশেষজ্ঞ ও তার দীর্ঘ শিক্ষকতা জীবনের অভিজ্ঞতার আলোকে বলতে পারি সাম্প্রতিকালে মধ্যপ্রাচ্যে গণতন্ত্রের জন্য যে লড়াই চলছে তা বাস্তবে রুপ নেবে না। মধ্যপ্রাচ্যের ইতিহাসে কখনো গণতন্ত্র ছিল না। তাই যতই আন্দোলন হোক সহসাই এই অঞ্চলে গণতন্ত্র ফিরে আসবে না।

বইটি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ৬টি খণ্ডে বিভক্ত একটি পূর্ণাঙ্গ বই এটি। বইটি মঞ্জুরি কমিশনের ১৩৮তম প্রকাশনা। বইটি লিখতে লেখক সময় নিয়েছেন ৫ বছর।    

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরীর প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বইয়ের ওপর আলোচনায় অংশ নেন অধ্যাপক আখতারুজ্জামান ও অধ্যাপক মুহিবুর রহমান।  

বাংলাদেশ সময়: ২০৪২ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।