ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে পাহাড় ধ্বংস: আবাসন প্রকল্পের এমডি গ্রেপ্তার, ১০লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুন ২১, ২০১১

সিলেট/ গাজীপুর: সিলেটে পাহাড় কেটে ধ্বংস করার অপরাধে একটি আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) গ্রেপ্তার ও ১০লাখ ৬৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট অভিযানে সিলেট সদর উপজেলার খাদিমপাড়া এলাকার চুয়াবহর বটেশ্বর মৌজার অন্তর্ভূক্ত মলাই টিলায় শালিমার হাউজিং লিমিটেড নামের আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলমগীর হোসেইনকে গ্রেপ্তার ও ওই জরিমানা করা হয়েছে।

তাৎক্ষণিকভাবে ৫লাখ ৩৪ হাজার টাকা আদায় এবং কর্তিত পাহাড়ে আরও ৫ লাখ ৩৪ হাজার টাকা খরচ করে মাটি পুন: ভরাট করে গাছপালা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে।  

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মলাই পাহাড়ে সম্প্রতি শালিমার হাউজিং লিঃ কর্তৃক ৩ হাজার ৫০০বর্গফুট আকৃতির একটি গর্ত খনন করায় পাহাড়টি মারাতœক ঝুঁকির মধ্যে পড়ে। পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে প্রায় ৬০/৭০ফুট উচ্চতার পাহাড়টির চুড়ায় উঠে কর্তৃত অংশ পরিদর্শনপূর্বক এমডিকে গ্রেপ্তার ও জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিকভাবে জরিমানার ৫লাখ ৩৪ হাজার টাকা আদায় এবং পাহাড়টি পুনঃভরাট করার নির্দেশ দেওয়া হয়।

ওই নির্দেশের পর প্রতিষ্ঠানের পক্ষ থেকে সঙ্গে সঙ্গে ৫০জন শ্রমিক নিয়োজিত করে ভরাট কার্যক্রম শুরু করে। পাহাড়টি কর্তনের ফলে বৃক্ষরাজির ক্ষতি, ভূত্বকের পরিবর্তন, ভূমি ক্ষয় ও ভূমি ধ্বস এবং জীববৈচিত্র্য ধ্বংস হয়েছে। ভরাট কার্যক্রম শুরুর পাশাপাশি এনফোর্সমেন্ট টিমের নির্দেশে এক ঘণ্টার মধ্যে কর্তিত পাহাড়ের চারপাশের বেষ্টনী জুড়ে ১০০টির বেশী মূল্যবান বনজ বৃক্ষের চারা রোপন করা হয়।

মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, “সিলেটে পাহাড় কাটার এ বেপরোয়া প্রবণতা সিলেট অঞ্চলে পরিবেশের বিপর্যয় ডেকে আনবে। তিনি বলেন, এ এলাকায় এনফোর্সমেন্ট অভিযান জোরদার করা হবে। অপরাধী যেই হোক, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।