ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ সতর্কীকরণ ক্ষমতা বাড়াতে জাতিসংঘকে পাশে চায় বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ২১, ২০১১

ঢাকা: বাংলাদেশের ঘূর্ণিঝড় ও বন্যা সতর্কীকরণ কেন্দ্রের সক্ষমতা বাড়াতে জাতিসংঘের দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি সাড়া প্রদান বিষয়ক তথ্যকেন্দ্রের সহযোগিতা চাইলেন খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদপ্তরে অনুষ্ঠিত ‘দুর্যোগের ঝুঁকি হ্রাসে মহাশূন্যযানের তথ্য ব্যবহার’ শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খাদ্যমন্ত্রী এ কথা বলেন।

জাতিসংঘ স্পাইডার’র (United Nations Platform for Space Based Information for Disaster Management and Emergency Response- UN-SPIDER) টেকনিক্যাল অ্যাডভাইজরি একটি টিমের বাংলাদেশ সফর উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ এ কর্মশালার আয়োজন করে। টেকনিক্যাল টিম ১৯ থেকে ২৩ জুন বাংলাদেশ সফর করছে।

দুর্যোগ মোকাবেলায় সতর্কবার্তার ওপর গুরুত্বারোপ করে আব্দুর রাজ্জাক বলেন, ‘আগাম সতর্কবার্তা পাওয়া গেলে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে কমিয়ে আনা সম্ভব। ’

ড. রাজ্জাক বলেন, ‘দুর্যোগ প্রস্তুতিতে বাংলাদেশের সাফল্য রয়েছে। বিভিন্ন ঘূর্ণিঝড়ে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি অনেক কমে এসেছে। একে আরো সহনীয় পর্যায়ে কমিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ’

তিনি বলেন, ‘আগে দুর্যোগ-পরবর্তী ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমকেই দুর্যোগ ব্যবস্থাপনার মূল কাজ হিসেবে বিবেচনা করা হতো। এখন দুর্যোগ প্রস্তুতিকে গুরুত্ব দিয়ে ঝুঁকি হ্রাস কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ’

মন্ত্রী বলেন, ‘উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)র প্রায় ৪৫ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। তারা অত্যন্ত ঝুঁকি নিয়ে কাজ করে থাকে। আগাম সতর্কবার্তার আধুনিকায়ন হলে তারা আরও দক্ষতার সাথে কাজ করতে পারবে। ’

বাংলাদেশ দূর অনুসন্ধান ও অনুধাবন প্রতিষ্ঠান স্পারসোর চেয়ারম্যান মো. মজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগের অতিরিক্ত সচিব অসিত কুমার মুকুটমণি, যুগ্ম-সচিব মোহাম্মদ আব্দুল ওয়াজেদ, জাতিসংঘ স্পাইডার-এর বেইজিং অফিসের প্রধান ও সফররত টেকনিক্যাল টিমের প্রধান শিরিষ রভেন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আরজুমান্দ হাবিব। অনুষ্ঠানে স্পারসোর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা জাহিদুল ইসলাম একটি উপস্থাপনায় তার প্রতিষ্ঠানের কর্মকর্তা তুলে ধরেন এবং শিরিষ রভেন ইউএন-স্পাইডার এর কার্যক্রম তুলে ধরেন।

দিনব্যাপী এ কর্মশালায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর, আবহাওয়া অধিদপ্তর এবং ফায়র সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।