ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামের পাহাড় কাটা বন্ধে হাইকোর্টের রুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ২১, ২০১১

ঢাকা: চট্টগ্রামের পাহাড় কাটা বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে  তিন সপ্তাহের রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি ফরিদ আহমেদ এবং বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।



প্রধান মন্ত্রীর মন্ত্রণালযের সচিব, পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, কক্সবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপার, উখিয়া, টেকনাফ থানার উপজেলা নির্বাহী কর্মকর্তাও ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে আদালত।

একই সঙ্গে তিন মাসের মধ্যে যাতে কেউ পাহাড় কাটতে না পারে তা পর্যবেক্ষণের জন্য পুলিশ সুপার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে ।      

অন্য একটি আদেশে আদালত জেলা পুলিশ সুপার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাকে হাইকোর্টের রুল অনুযায়ী কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ১০ দিনের মধ্যে তার প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০ জুন একটি জাতীয় দৈনিকে পাহাড় কাটা সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশিত হলে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে জনস্বার্থে অ্যাড. মনজিল মোর্শেদ রিট মামলাটি দায়ের করেন। শুনানিতে রিটকারীর পক্ষে মনজিল মোর্শেদ এবং সরকারের পক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুন ২১, ২০১১  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।