ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত জাপানিদের পাশে রবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুন ২১, ২০১১

ঢাকা: মোবাইল ফোনে একটি মাত্র এসএমএস পাঠিয়ে বাংলাদেশিরা জাপানের ভূমিকম্প ও সুনামি দুর্গতদের সাহায্য করতে পারবেন।

অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব) জাপানে ভূমিকম্প ও সুনামি দুর্গতদের সাহায্য করতে তহবিল সংগ্রহের উদ্দেশ্যে ‘বন্ধুর পাশে বন্ধু’ নামে প্রচার কার্যক্রম হাতে নিয়েছে।



মঙ্গলবার মধ্যরাত থেকে বাংলাদেশের যে কোন মোবাইল ফোন থেকে এসএমএস (ক্ষুদে বার্তা) পাঠিয়ে গ্রাহকরা এই কার্যক্রমে অংশ নিতে পারবেন।

মঙ্গলবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের মার্চ মাসে জাপানে ভূমিকম্প এবং সুনামিতে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। এতে বহু প্রাণহানির পাশাপাশি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোও ক্ষতিগ্রস্ত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সোমবার রাত ১২টা থেকে গ্রাহকদের মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতের (J) টাইপ করে ১২০৪ নম্বরে পাঠাতে হবে। প্রতিটি মেসেজের জন্য ১০ টাকা চার্জ কাটা হবে। এই টাকা সরাসরি জমা পড়বে সহায়তা তহবিলে।

এছাড়াও সারাদেশের রবি সেবাকেন্দ্রগুলোতে নির্দিষ্ট চিহ্ন সম্বলিত এইড বক্স এর মাধ্যমে নগদ অর্থ সংগ্রহের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সম্প্রতি মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড জাপানে ভূমিকম্প দুর্গতদের সাহায্যার্থে আর্মি গলফ্ ক্লাবে একটি চ্যারিটি কনসার্টের অয়োজন করে। এতে সঙ্গীতশিল্পী আলিফ আলাউদ্দিন, ওয়ারফেইজ, অর্থহীন, এলআরবি এবং নাভিদ’স কমেডি ক্লাবের সদস্যরা কনসার্টে কোন পারিশ্রমিক ছাড়াই পারফর্ম করেন।

এই আয়োজনে জনসাধারণের মাঝে ব্যাপক সাড়া পাওয়া যায়। এসব উদ্যোগের মাধ্যমে এখন পর্যন্ত মোট ৭৫ লাখ ১৩ হাজার ৫৫৫ টাকা জমা হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাইকেল কুনার, চিফ মার্কেটিং অফিসার বিদ্যুৎ কুমার বসু, চিফ স্ট্রাটেজি অফিসার কোজি ওনো, চিফ হিউম্যান রিসোর্স অফিসার মতিউল ইসলাম নওশাদ, সিটিসেলের চিফ মার্কেটিং অফিসার কফিল এইচ.এস.মুয়িদ প্রমূখ।

এ সময় পাওয়ার পয়েন্টে জাপান-বাংলাদেশ বন্ধুত্বের একটি স্লাইড শো উপস্থাপন করা হয়।

বক্তারা বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। মুক্তিযুদ্ধের সময় থেকে বাংলাদেশের সকল দুর্যোগের সময় জাপান আমাদের পাশে দাঁড়িয়েছে। আমাদেরও সুযোগ এসেছে জাপানের মানুষের এই দুর্যোগের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার।

কর্মকর্তারা জানান, আপাতত দুই সপ্তাহের জন্য গ্রাহকরা এসএমএস করতে পারবেন।

বাংলাদেশের বর্তমানে সাড়ে ৭ কোটি গ্রাহক প্রত্যেকে একটি করে এসএমএস পাঠালে একটি বড় তহবিল গঠন করে জাপানের দুর্গতদের সহায়তা করা যাবে। এজন্য কর্মকর্তারা সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।  

বাংলাদেশ সময়: ১৮০২ঘণ্টা, জুন ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।