ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগরে একমাত্র গ্যাসক্ষেত্র সাঙ্গুর উৎপাদন বন্ধ

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা : কারিগরি ক্রুটির কারণে আজ সন্ধ্যা ৭টায় হঠাৎ করেই সাগরে দেশের একমাত্র গ্যাসক্ষেত্র সাঙ্গুর উৎপাদন বন্ধ হয়ে গেছে। মূলত জেনারেটরে ক্রটির কারণেই ক্ষেত্রটির গ্যাস উৎপাদন বন্ধ হয়ে যায় বলে জানিয়েছেন প্রেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর।



এর আগে গত ৬ জুন তাল্লো পরিচালিত বাঙ্গুরা গ্যাসক্ষেত্রটি কারিগরি ত্রুটির কারণে বন্ধ ঘোষণা করার পর  আজ পর্যন্তও চালু হয়নি।

উল্লেখ্য, বহুজাতিক কোম্পানি কেয়ার্ন এনার্জি এই গ্যাসক্ষেত্রটি পরিচালনা করছে।

প্রেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’কে মুঠোফোনে বলেন, পুরো গ্যাসক্ষেত্রটি পরিচালিত হয় তিনটি জেনারেটরের মাধ্যমে। সব সময় একটি জেনারেটর চালু থাকে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই জেনারেটর পরিচালনা করা হয়।

তিনি জানান, আজ সন্ধ্যা ৭টায় গ্যাসক্ষেত্রের রিমোট কন্ট্রোলচালিত জেনারেটরটি বন্ধ হয়ে যায়। ব্যাক আপ হিসবে ব্যবহৃত ২য় জেনারেটরটিও চালু করার সাথে সাথে বন্ধ হয়ে যায়। প্রতিকূল আবহাওয়ার জন্য ৩য়টি চালু করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, এব্যাপারে পেট্রোবাংলা ও কেয়ার্নের পক্ষ থেকে আবহাওয়া অধিদফতরের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানিয়েছে, সাগর প্রচন্ড উত্তাল থাকায় আজ রাতে জেনারেটর মেরামতের জন্য গ্যাসক্ষেত্রটিতে যাওয়া সম্ভব নয়। কাল সকালে বিশেষজ্ঞ দল যাবেন বলেও তিনি জানান।

সাঙ্গু গ্যাসক্ষেত্র থেকে দৈনিক ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব।

১৯৯৮ সালে বঙ্গোপসাগরের গ্যাস ক্ষেত্রটি আবিষ্কার করে বহুজাতিক তেল গ্যাস কোম্পানি শেল ও কেয়ার্ন এনার্জি।

বাংলাদেশ সময় : ২০২৭, জুন ১৫, ২০১০।
এইচএ/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।