ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

তেহরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা ঢাকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
তেহরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা ঢাকার

ঢাকা: তেহরানে সৌদি আরবের দূতাবাসে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, সেজন্য অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ইরান সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে ঢাকা।



বুধবার (৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়। গত ৩ জানুয়ারি ইরানের রাজধানীতে সৌদি দূতাবাস ও দেশটির মাশহাদ শহরের কনস্যুলেটে হামলা চালানো হয়। ২ জানুয়ারি সৌদিতে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের জেরে শিয়া অধ্যুষিত ইরানে ওই ‍হামলার ঘটনা ঘটে।

হামলার ঘটনার প্রতিক্রিয়ায় এরইমধ্যে সুন্নি অধ্যুষিত কয়েকটি মুসলিম দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। আর তিন দিনের মাথায় নিজেদের অবস্থান জানালো ঢাকা।

ঘটনার নিন্দার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এই হামলা কূটনৈতিক সম্পর্ক বিষয়ক আন্তর্জাতিক চুক্তি ভিয়েনা কনভেনশনের স্পষ্ট লঙ্ঘন। ওই চুক্তি অনুযায়ী কোনো দেশে অবস্থিত দূতাবাস বা মিশনের নিরাপত্তার দায়িত্ব স্থানীয় সরকারের। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, সেজন্য ইসলামিক প্রজাতন্ত্র ইরানকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
জেপি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।