ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রস্তুতি সম্পন্ন, অনিয়ম বরদাশত করা হবে না: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
প্রস্তুতি সম্পন্ন, অনিয়ম বরদাশত করা হবে না: সিইসি

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, পৌরসভা নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তাদের নিরপেক্ষভাবে রাষ্ট্রীয় দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হচ্ছে।

কোনো অনিয়ম বা পক্ষপাতিত্ব বরদাশত করা হবে না।

নির্বাচনের আগেরদিন মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাতে ইসির  মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বুধবার, ৩০ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা দেশের ২৩৪ পৌরসভায় ভোটগ্রহণ চলবে।

সিইসি বলেন, এরইমধ্যে ব্যালটসহ সব উপকরণ কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে। আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে মোতায়েন করা হয়েছে র‌্যাব-পুলিশ। প্রথমে যে প্ল্যান করেছিলাম, তার চেয়েও বেশি নিয়োগ করা হয়েছে। বিশেষ করে বিজিবি, বিভিন্ন এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় তাদের বেশি নিয়োগ করা হয়েছে।

‘ভোটগ্রহণ যাতে বিঘ্নিত না হয়, সেজন্য ইসি নির্বাচন মনিটরিং করবে। দল, প্রার্থী ও গণমাধ্যমসহ সকলের সহযোগিতা আহ্বান করছি,’ বলেন রকিবউদ্দীন আহমদ।

ভোটারদের নির্ভয়ে কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে যেয়ে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি। ভোটগ্রহণ কর্মকর্তাদের নিরপেক্ষভাবে রাষ্ট্রীয় দায়িত্ব পালনে নির্দেশ দিচ্ছি। কোনো অনিয়ম পক্ষপাতিত্ব বরদাশত করা হবে না।

এরই মধ্যে অনিয়মের কারণে দু’জন রিটার্নিং কর্মকর্তা ও ওসির বিরুদ্দে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, অনিয়মের চেষ্টা করলে রিটার্নিং কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। উৎসব মুখর পরিবেশে প্রচরাণা শেষ হয়েছে। ভোটগ্রহণও সুষ্ঠুভাবে শেষ হবে বলে আশা করছি।

তিনি বলেন, নির্বাচনী আচরণ লঙ্ঘনের দায়ে বিভিন্ন এলাকায় ১৯১জনকে ১০ লাখ ২৬ হাজার ৩০০ হাজার টাকা দণ্ড ও  চারজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আমরা আইনের বাইরে কাজ করবো না। সংবাদ সম্মেলনে আসার আগেই আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের নির্দেশনা দিয়েছি-কার্ড থাকলে যেনো সাংবাদিকদের বাধা দেওয়া না হয়।

‘আপনারাও ভোটকক্ষে যেয়ে বেশিক্ষণ থাকবেন না, কারণ জায়গাটা বেশি নয়। খুবই সংকীর্ণ পরিবেশ, এখানে তার-টার নিয়ে ঘোরাঘুরি করলে আমাদের কার্যক্রম পিছিয়ে যায়; সেটা যেনো না হয়। বিষয়টি আপনারাই দেখবেন, ছবি তুলে নিয়ে এসে বাইরে থেকে সম্প্রচার করবেন, অনেক কিছু করবেন,’ যোগ করেন সিইসি কাজী রকীবউদ্দীন আহমদ।

এ সময় নির্বাচন কমিশনার আবু হাফিজ, ইসি সচিব সিরাজুল ইসলাম, পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫, আপডেট: ২১৩৮ ঘণ্টা
ইডব্লিউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।