ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

সরদার আমজাদ ছিলেন মুক্তিযোদ্ধা প্রজন্মের উজ্জ্বল নক্ষত্র

|
আপডেট: ২০১৫-১২-২৬ ১:৫৭:০০ পিএম
সরদার আমজাদ

সরদার আমজাদ

সরদার আমজাদ ছিলেন বাংলাদেশের শ্রেষ্ঠ মুক্তিযোদ্ধা প্রজন্মের উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশের রাজনীতি, দেশগঠনে তার অবদান ও অংশগ্রহণ আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।

ঢাকা: সরদার আমজাদ ছিলেন বাংলাদেশের শ্রেষ্ঠ মুক্তিযোদ্ধা প্রজন্মের উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশের রাজনীতি, দেশগঠনে তার অবদান ও অংশগ্রহণ আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সরদার আমজাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বিশিষ্ট নাগরিক ও রাজনৈতিক দলের নেতারা এ মূল্যায়ন করেন।

শনিবার (২৬ ডিসেম্বর) রাজধানীর প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাগমারা নাগরিক কমিটি ও সরদার আমজাদ হোসেন স্মৃতি সংসদের পক্ষ থেকে এ সভার আয়োজন করা হয়।
 
সরদার আমজাদের রাজনৈতিক সহকর্মী বঙ্গবীর কাদের সিদ্দিকী তার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, সরদার আমজাদ হোসেন একজন প্রকৃত রাজনীতিবিদ ও স্বাধীনতা সংগ্রামের পুরোধা ছিলেন। তার মতো নেতা না থাকলে বাংলাদেশের স্বাধীনতা লাভ এতো সহজ হতো না।
বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, একজন রাজনীতিবিদ পরবর্তী নির্বাচন পর্যন্ত চিন্তা করেন, একজন প্রকৃত নেতা চিন্তা করেন পরবর্তী প্রজন্ম পর্যন্ত। সরদার আমজাদ ছিলেন দ্বিতীয় ভাগের মানুষ। তিনি রাজনীতি ও নাগরিক সমাজকে একে অপরের বৈরী না, বরং পরিপূরক ভাবতেন।

কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, সরদার আমজাদ হোসেন একজন খাঁটি ও অসাম্প্রদায়িক রাজনীতিবিদ ছিলেন। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠা পাক, সেটা তিনি চাইতেন। রাজনীতিবিদ ছাড়াও সরদার আমজাদ ছিলেন একজন বলিষ্ঠ লেখক। আজ যখন সৎ রাজনীতিবিদের খুবই অভাব, তখন সরদার আমজাদের মতো সাচ্চা নেতা আমাদের খুবই প্রয়োজন।

জাতীয় রাজনীতিবিদ ও সাবেক মন্ত্রী অধ্যাপক আবু সাঈদ বলেন, ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পরে তার খুনিদের গ্রেফতারের পক্ষে ও খন্দকার মোস্তাকের বিতর্কিত সরকারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের নিয়ে আসেন সরদার আমজাদ। আজ যখন শহীদদের সঠিক সংখ্যা নিয়ে একপক্ষ প্রশ্ন তুলছে, তখন সরদার আমজাদের মতো প্রকৃত মুক্তিযোদ্ধাদের অভাব আমরা অনুভব করছি।

অনুষ্ঠানের বক্তারা সরদার আমজাদের স্মৃতি সংরক্ষণ ও প্রচারের জন্য একটি স্মৃতি গবেষণা পরিষদ গঠনের প্রস্তাব করেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, মিডিয়া ব্যক্তিত্ব মোজাম্মেল বাবু, সাবেক রাকসু সভাপতি নুরুল ইসলাম ঠান্ডু, সাবেক রাকসু সাধারণ সম্পাদক মোসলেম আলী খান মঞ্জু, বিশিষ্ট ব্যবসায়ী হাফিজার রহমার চন্দন, সমাজসেবক ফারুখ হাসান মল্লিক, সরদার আমজাদ হোসেনের সহধর্মিণী অধ্যাপক ফেরদৌস নিগার হোসেন প্রমুখ।

স্বাধীন বাংলাদেশে বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম কমিটির প্রচার সম্পাদক ছিলেন তিনি। বিভিন্ন সংসদ নির্বাচনে বাগমারা-মোহনপুর থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত সরদার আমজাদ।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
জেপি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-12-26 13:57:00