ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমারদেশ’র প্রকাশনা বাতিলে হাইকোর্টের রায় চার সপ্তাহ স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৫ ঘণ্টা, জুন ১৫, ২০১০

ঢাকা: দৈনিক আমারদেশ পত্রিকার প্রকাশনা (ডিক্লারেশন) বাতিলের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেওয়া রায় চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

আজ মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এসকে সিনহার আদালত এই রায় দেন।

পাশাপাশি সরকারকে এই সময়ের মধ্যে নিয়মিত আপিল অনুমতি দেওয়ার আবেদন (লিভ টু আপিল) করতে বলা হয়েছে।

আজ শুনানিকালে সরকার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও আমারদেশের পক্ষে ছিলেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক, ব্যারিস্টার রফিকুল হক মিয়াসহ কয়েকজন আইনজীবী।

চেম্বার জজ আদালতের এ রায়ের পর আমারদেশের পক্ষের আইনজীবীরা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, এ রায়ের ফলে আমারদেশের প্রকাশনা আবারও বন্ধ হয়ে গেলো।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, হাইকোর্টের দেওয়া রায় চেম্বার জজ আদালত চার সপ্তাহের জন্য স্থগিত করায় আমারদেশ প্রকাশনার কোনো পথই খোলা রইলো না।

উল্লেখ্য, গত ১০ জুন দৈনিক আমার দেশ এর প্রকাশনা বাতিলের সরকারি সিদ্ধান্ত তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। পত্রিকাটির প্রকাশনা বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার বিচারপতি নাজমুন আরা সুলতানা ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চ এই আদেশ দেন।

২০০৮ সালে সাবেক জ্বালানি উপদেষ্টা মাহমুদুর রহমান আমারদেশ-এর সম্পাদকের দায়িত্ব নেওয়ার জন্য জেলা প্রকাশককে চিঠি দেন। সে সময় থেকেই তিনি পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গত ১ জুন বৈধ প্রকাশক না থাকার অভিযোগে সরকার আমারদেশের প্রকাশনা বন্ধ করে দেয়। এরপর ২ জুন আমার দেশ কার্যালয় থেকে মাহমুদুর রহমানকে গ্রেফতার করা হয়। এর আগের দিন সংবাদপত্রটির প্রকাশক মো. হাশমত আলী তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে একটি প্রতারণার মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময় ১৪২৫ ঘণ্টা, জুন ১৫, ২০১০
জেএ/আরআর/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।