ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুর-রংপুরে হচ্ছে মহানগর পুলিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
গাজীপুর-রংপুরে হচ্ছে মহানগর পুলিশ ছবি: সংগৃহীত

ঢাকা: গাজীপুর ও রংপুর মহানগর এলাকায় পুলিশি সেবা নিশ্চিত করতে দু’টি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ দু’টি আইন হলো- গাজীপুর মহানগর পুলিশ আইন (২০১৫) ও রংপুর মহানগর পুলিশ আইন (২০১৫)।



সোমবার (৭ ডিসেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকের পর প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বিজয় ভট্টাচার্য বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ যে ধরনের সেবা দিয়ে থাকে, সেই আদলে সেবা দিতে এ আইন দু’টির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এ দু’টি এলাকা সিটি করপোরেশন হলেও পুলিশের নাগরিক সেবা কাঠামো আগের মতো ছিল। এখন কী ধরণের সেবা দেওয়া হবে তা আইনের খসড়া দু’টিতে বলা আছে।
 
বর্তমান সরকারের মেয়াদে ২০১৩ সালের ২৮ জুন রংপুর পৌরসভাকে দেশের দশম সিটি করপোরেশন এবং ২০১৩ সালের ১৬ জানুয়ারি গাজীপুর পৌরসভাকে ১১তম সিটি করপোরেশন হিসেবে গেজেট প্রকাশ করে সরকার। এর আগে, প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটি রংপুরকে দশম এবং গাজীপুরকে ১১তম সিটি করপোরেশন হিসেবে অনুমোদন দেয়।

অতিরিক্ত সচিব জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর গত ৪ থেকে ৬ ফেব্রুয়ারি কম্বোডিয়া, ১৬ থেকে ২১ মার্চ ভিয়েতনাম এবং ১০ থেকে ১৭ জুলাই যুক্তরাষ্ট্র সফরের বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়।
 
এছাড়া, গত ৮ ও ৯ অক্টোবর স্পেনের ভিগোসিটিতে অনুষ্ঠিত কোড অব কনডাক্ট ফর রেসপন্সিবল ফিশারিজের (সিসিআরএফ) ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক ফিশারিজ স্টেকহোল্ডার ফোরামে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ এবং গত ১৩ ও ১৪ নভেম্বর সেকেন্ড বাংলাদেশ-ইউকে ই-কমার্স ফেয়ারে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ সম্পর্কেও মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫/আপডেট ১৩২৩ ঘণ্টা
এসএমএ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।