ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইভিএম ব্যবহারে ১০৮৭ কোটি টাকা সাশ্রয় সম্ভব: ড. শামসুল হুদা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুন ১১, ২০১১
ইভিএম ব্যবহারে ১০৮৭ কোটি টাকা সাশ্রয় সম্ভব: ড. শামসুল হুদা

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন(ইভিএম) পরিবেশবান্ধব। এটি ব্যবহারের মাধ্যমে ১০৮৭ কোটি টাকা সাশ্রয় করা সম্ভব।

বিএনপি এটা দেখেওনি। তারপরও রাজনীতির বিভাজন ও আস্থার অভাবের কারণে তারা এর বিরোধিতা করছেন। বিষয়টি নিয়ে কারো সন্দেহ থাকলে তারা আলোচনা করতে পারেন।

শনিবার বিকেলে জাতীয় অর্থনৈতিক পরিষদের সম্মেলন কক্ষে নির্বাচন কমিশনের সঙ্গে সুশীল সমাজের প্রতিনিধিদের সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার শামসুল হুদা বলেন, দক্ষিণ এশিয়ায় পাকিস্তান বাদে আর সবক`টি দেশেই ইভিএম ব্যবহার হচ্ছে। পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনারের সাথে আমার দেখা হয়েছিলো। তিনি আমাকে বলেছেন, তারাও আর্ন্তজাতিক টেন্ডারের মাধ্যমে  এর ব্যব্হার শুরু করবেন।

এদিকে আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের  পক্ষে মত দিয়েছেন  সুশীল সমাজের প্রতিনিধিরা।

ইভিএমের ব্যাপারে জনগণকে সচেতন করতে ব্যাপক প্রচার চালানোর জন্য  কমিশনকে অনুরোধ করেন তারা।

সংলাপের শুরুতে ইভিএমের ডামি প্রদর্শন করেন এর উদ্ভাবক বুয়েটের অধ্যাপক  ড. লুৎফুল কবির।

সংলাপে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, `নির্বাচন কমিশনকে রাজনৈতিক দলগুলো নির্দেশ দেবে তা হতে পারে না। বরং কমিশন দলগুলোকে নির্বাচনের ব্যাপারে  নির্দেশনা দেবে। জনগণ চাইলে এটি  ব্যবহৃত হবে। `

তার এ বক্তব্যের সাথে সৈয়দ আবুল মকসুদ দ্বিমত পোষন করে বলেন, রাজনৈতিক দলগুলো  জনগণের সমর্থনে গড়ে ওঠে। তাই জনগনকে আস্থায় আনতে গেলে  দলগুলোকে বাদ দেওয়া যাবে না।

তিনি আরো বলেন, `বিএনপি এখন বিরোধিতা করলেও ভবিষ্যতে তারাই  এই পদ্ধতির পক্ষে কথা বলবেন। এটা বিএনপি –আওয়ামী লীগের ব্যাপার নয়। পুরো জাতির ব্যাপার। `

তালেয়া রেহমান বলেন, `চট্টগ্রামে ইভিএমর সফল ব্যবহার হয়েছে। ভোটাররা সেখানে নির্দ্বিধায় ভোট দিয়েছেন। `

চলতি ইউপি নির্বাচনেও এই পদ্ধতি ব্যবহার করা যেত বলে মত প্রকাশ করেছেন তিনি।

সংলাপে কমিশনের অন্য প্রস্তাবগুলোর ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখান উপস্থিত সুশীল সমাজের প্রতিনিধিরা।

সংলাপে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হাফিজউদ্দিন খান, এ এস এম শাহজাহান, সুজনের সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার, ড. ফরাসউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট সালমা আলী, ড. ওয়ালিউর রহমান ও ড. মুস্তাফিজুর রহমান ছাড়াও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘন্টা, ১১ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।