ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপজেলা চেয়ারম্যানদের ‘অনাস্থা প্রস্তাব’ বিলুপ্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ১১, ২০১১

ঢাকা: সংশোধিত আইনে ‘অনাস্থা প্রস্তাব’ আনার বিধান বিলুপ্তির দাবি করেছেন উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা। উপজেলা পরিষদ (সংশোধন) বিল-২০১০ থেকে এ সংক্রান্ত ৩টি উপ-ধারা বাদ দেওয়ার দাবি তুলেছেন তারা।



একই সঙ্গে উপজেলা পরিষদের সচিব হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)-দের দায়িত্ব দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

শনিবার সংসদ ভবনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৫তম বৈঠকে এসব দাবি তোলেন তারা।

কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট মো: রহমত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে মোট ১১ জন উপজেলা চেয়ারম্যান ও ১০ জন ভাইস-চেয়ারম্যানের বক্তব্য শোনা হয়। তবে তাদের দাবির ব্যাপারে কোন সিদ্ধান্ত গ্রহণ করেনি এই কমিটি।

কমিটি সূত্রে জান গেছে, বৈঠকে উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানরা উপজেলা পরিষদ (সংশোধন) বিল-২০১০ এর ১৩ ধারা থেকে অনাস্থা প্রস্তাব আনার বিধান সম্বলিত ক, খ ও গ উপধারা বাতিলের দাবি তোলেন।

তবে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানদের সাময়িক বরখাস্তকরণের বিধানটি অপরিবর্তিত রাখার ব্যাপারে তারা আপত্তি তোলেননি। অবশ্য উপজেলা পরিষদের সচিব হিসেবে অন্য কর্মকর্তা নিয়োগের বদলে ইউএনও-দের উপরই সে দায়িত্ব অর্পণের দাবি জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, গত ১৬ জানুয়ারি এই কমিটির ৩১তম বৈঠকে মূল আইনের ৩৪ ধারা সংশোধন করে উপজেলা পরিষদের জন্য সচিব ও অর্থ বিষয়ক কর্মকর্তার পদ সৃষ্টির বিধান যুক্ত করতে বলা হয়।

তবে কমিটি আরো বলেছিলো- এসব পদ তৈরি না হওয়া পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তাই পরিষদের মুখ্য কমকর্তা হিসেবে সকল সাচিবিক দায়িত্ব পালন করবেন।

এদিকে আজকের বৈঠকে এপিআর (অ্যানুয়্যাল পারফরমেন্স রিপোর্ট)-এর বদলে এসিআর (অ্যানুয়্যাল সিক্রেট রিপোর্ট) দেওয়ারও ক্ষমতা চেয়েছেন চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানরা।
তারা মনে করেন- এই ক্ষমতা শুধু জেলা প্রশাসকের হাতে থাকলে তাদের কোন মূল্য থাকবে না।

বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে কমিটির সভাপতি আলহাজ্ব অ্যাডভোকেট মো: রহমত আলী বলেন, ‘তাদের (উপজেলা চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান) বেশ কিছু দাবি যৌক্তিক। এসব নিয়ে কমিটির আগামী বৈঠকে আলোচনা করা হবে। ’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিলের রিপোর্ট চূড়ান্ত করার আগে বেশ কিছু সংশোধনী আনা হতে পারে। ’

অপরদিকে বৈঠকে অংশগ্রহণকারী উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি ও দুমকী উপজেলার চেয়ারম্যান হারুন-অর-রশীদ সাংবাদিকদের বলেন, ‘আশা করি কমিটি আমাদের এই দাবিগুলো বিবেচনায় নিয়েই তাদের রিপোর্ট চূড়ান্ত করবে। ’

বৈঠকে অংশগ্রহণকারী অন্য উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানরা হলেন নালিতাবাড়ী উপজেলার চেয়ারম্যান বদিউজ্জামান বাদশা, মিরসরাই উপজেলার চেয়ারম্যান গিয়াস উদ্দিন, কুমারখালী উপজেলার চেয়ারম্যান আব্দুর রউফ, ভোলা সদর উপজেলার চেয়ারম্যান আব্দুল কাদের মজনু, সাটুরিয়া উপজেলার চেয়ারম্যান আব্দুল মজিদ ফটো, মেঘনা উপজেলার চেয়ারম্যান শফিকুল আলম, কাজীপুর উপজেলার চেয়ারম্যান অধ্যক্ষ বকুল সরকার, বিশ্বনাথ উপজেলার চেয়ারম্যান মহিবুর রহমান, আক্কেলপুর উপজেলার চেয়ারম্যান আনোয়ারুল হক বাবলু, তেরখাদা উপজেলার চেয়ারম্যান সরফুদ্দিন বিশ্বাস বাচ্ছু, গারীপুর উপজেলার ভাইস-চেয়ারম্যান মো: জাহাঙ্গীর আলম, মুন্সিগঞ্জ সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান মনসুর আহমেদ কামাল, রাজবাড়ী সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান শফিকুল হোসেন, চৌদ্দগ্রাম উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান রাশেদা আক্তার, সাভার উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান রোকেয়া হক, গাজীপুর উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট রিনা পারভীন, নেত্রকোণা সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান আতাউর রহমান মানিক, গবিন্দগঞ্জ উপজেলার ভাইস-চেয়ারম্যান হোসেন ফকু, নারায়নগঞ্জ উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান মোসাম্মৎ ফাতেম মনি ও আড়াইহাজার উপজেলার ভাইস-চেয়ারম্যান মোজাহেদুর রহমান হ্যালো।

এছাড়া এই বৈঠকে কমিটির সদস্য ও স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, নূর-ই-আলম চৌধূরী, মো: মনোয়ার হোসেন চৌধুরী, মো: আশরাফ আলী খান খসরু, মোস্তফা জালাল মহিউদ্দিন ও আশরাফুন নেছা মোশারফ, স্থানীয় সরকার বিভাগের সচিব আবু আলম মোঃ শহিদ খান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. মিহির কান্তি মজুমদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, উপজেলা পরিষদ আইন-১৯৯৮ অধিকতর সংশোধনের জন্য গত ৬ ডিসেম্বর (৭ম অধিবেশনের ২য় দিনে) এই উপজেলা পরিষদ (সংশোধন) বিল-২০১০ সংসদে উত্থাপিত হয়। এরপর গত ৩ মার্চ অনুষ্ঠিত এক বৈঠকে বিলটির রিপোর্ট চূড়ান্তের আগে উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের বক্তব্য শোনার সিদ্ধান্ত নেয় এই কমিটি।

বাংলাদেশ সময়: ১৮০২ঘণ্টা, জুন ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad