ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিল্প প্রতিষ্ঠানের টাকায় চট্টগ্রামে পুলিশের পদক প্রাপ্তি উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুন ১১, ২০১১

চট্টগ্রাম: শোভাযাত্রা, সংবর্ধনা, সঙ্গীতানুষ্ঠান, ভূরিভোজসহ বিভিন্ন আয়োজনে শনিবার চট্টগ্রামে পুলিশের স্বাধীনতা পদক প্রাপ্তি উৎসব উদযাপন করা হচ্ছে। চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) এবং জেলা পুলিশ যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।



জাঁকজমকপূর্ণ এ আয়োজনের জন্য সিএমপি ও জেলা পুলিশ কর্তৃপক্ষ চট্টগ্রামের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে এ বিষয়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা কেউই কথা বলতে রাজি হননি।

সকালে নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠ থেকে আড়াই’শ মোটরসাইকেল নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উৎসব শুরু হয়। সিএমপি কমিশনার আবুল কাশেম এবং চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী খান যৌথভাবে এ উৎসবের উদ্বোধন করেন। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারও দামপাড়ায় এসে শেষ হয়।

এরপর পুলিশ লাইনে অনুষ্ঠিত হয় রক্তদান কর্মসূচি। সন্ধ্যায় অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের সংবর্ধনা সভা।

নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার মো.হাসান চৌধুরী বাংলানিউজকে জানান, চারটি ক্যাটাগরতে মোট ২১০ জনকে সংবর্ধনা দেওয়া হবে। ক্যাটাগরিগুলো হচ্ছে, শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধা এবং অবসরপ্রাপ্ত ও জীবিত মুক্তিযোদ্ধা পুলিশ সদস্য।

শহীদ ও প্রয়াতদের ক্ষেত্রে তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হবে বলে তিনি জানান।

এদিকে নাম প্রকাশ করার শর্তে নগরীর এক থানার ওসি বাংলানিউজকে জানিয়েছেন, কয়েক লাখ টাকা খরচের এ অনুষ্ঠানের জন্য বেসরকারি একটি মোবাইল অপারেটর প্রতিষ্ঠান, একটি সিমেন্ট প্রস্তুতকারক কারখানাসহ কমপক্ষে ১৫টি শিল্পপ্রতিষ্ঠানের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে।
মোবাইল অপারেটর প্রতিষ্ঠানটি সাংস্কৃতিক অনুষ্ঠানের প্যান্ডেল, সাউন্ড সিস্টেম, শিল্পীসহ আনুষাঙ্গিক সব খরচ দিচ্ছে। ভুরিভোজের খরচ দিচ্ছে সিমেন্ট প্রস্তুতকারক কারাখানটি।

তিনি জানান, সিএমপি থেকে প্রথমে থানার ওসিদেরও অনুষ্ঠানের জন্য অর্থ দেওয়ার কথা বলা হয়েছিল। পরে অবশ্য তা নেওয়া হয়নি।

অর্থায়নের বিষয়ে সিএমপির উপ-কমিশনার (সদর) ময়নুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে ডিবি’র সহকারী কমিশনারের সঙ্গে কথা বলতে বলেন।

ডিবি’র সহকারী কমিশনার হাসান চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, ‘পুলিশ সদর দপ্তর থেকে অনুষ্ঠানের খরচ দেওয়া হয়েছে। ’

বেসরকারী শিল্প প্রতিষ্ঠান থেকে টাকা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি এ বিষয়ে জানতে আবার উপ-কমিশনার (সদর) এর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।
 
উল্লেখ্য, স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে সরকার এ বছর স্বাধীনতা পদকের জন্য সাতজন বিশিষ্ট ব্যক্তি এবং পুলিশ বিভাগসহ দু’টি প্রতিষ্ঠানকে মনোনীত করে। গত ২৪ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের মহা-পরিদর্শক হাসান মাহমুদ খন্দকারের হাতে স্বাধীনতা পদক তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুন ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ