ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দীঘিনালায় জনসংহতি-ইউপিডিএফ বন্দুকযুদ্ধ, নিহত ২

জেলা সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুন ১০, ২০১১

খাগড়াছড়ি: খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার সীমান্তবর্তী দুর্গম নাড়াইছড়ির রূপধন কার্বারীপাড়া এলাকায় শুক্রবার বিকেলে ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধে অন্তত দু’জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

নিহতরা হলেন পানছড়ি উপজেলার দোছড়া আদাম গ্রামের শিরিমনি চাকমা (৪২) এবং তিনটং কার্বারীপাড়া স্বর্গেশ্বর চাকমা (৩২)।



পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (সন্তু লারমা) এবং ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সশস্ত্র সন্ত্রাসীদের মধ্যে এই গোলাগুলির ঘটনা ঘটে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন খাগড়াছড়ি রিজিয়নের জি-টু আই মেজর ইয়াসিন। তবে ২জনের নিহত হওয়ার ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

তিনি জানিয়েছেন, দু’পক্ষের মধ্যে ১’শ থেকে দেড়’শ রাউন্ড গুলি বিনিময় হয়েছে। ঘটনাস্থলে সেনাবাহিনীর টহলদল অবস্থান নেয়ার পর উভয়পক্ষের সন্ত্রাসীরা জঙ্গলে পালিয়ে যায়। সেখানে তল্লাশি চালিয়ে কোনও মৃতদেহ খুঁজে পাওয়া  যায়নি।

এদিকে সেখানে কর্মরত এক সেনাকর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে  জানিয়েছেন, গোলাগুলিতে অন্তত ২জন মারা  গেছে।

স্থানীয় সূত্রমতে, এলাকায় আধিপত্য বিস্তারের জের ধরে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও ইউপিডিএফ‘র মধ্যে এই গোলাগুলির ঘটনা ঘটেছে। তবে জনসংহতি সমিতি এবং ইউপিডিএফ’র পক্ষ থেকে বন্দুকযুদ্ধ বা প্রাণহানির বিষয়ে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা টেলিফোনে বাংলানিউজকে জানান, এ ধরনের কোন খবর এখনো তাঁরা পাননি। আর জনসংহতি সমিতি যেহেতু অস্ত্রের রাজনীতি করেনা তাই তাঁদের সাথে অন্য কারো গুলী বিনিময়ের প্রশ্নই আসে না।
    
একইভাবে ইউপিডিএফ’র প্রচার ও প্রকাশনা শাখার পক্ষে নিরন চাকমা জানান, আজ শুক্রবার দুপুর পর্যন্ত জনসংহতি সমিতি (সন্তু) সমর্থিত সশস্ত্র সন্ত্রাসীরা নাড়াইছড়ি বাজারে অবস্থান করেছে। তবে গুলী বিনিময় বা প্রাণহানির ঘটনা, একেবারেই তাদের অজানা।

পুলিশ সুপার আবু কালাম সিদ্দিক গোলাগুলির কথা স্বীকার করে জানান, বিকাল ৫টা থেকে ৬টা পর্যন্ত ঘন্টাব্যাপী গোলাগুলির খবর পাওয়া গেলেও কাদের মধ্যে হয়েছে তা নিশ্চিত করা সম্ভব হয়নি। তবে, হতাহতের খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, নাড়াইছড়ি এলাকাটি দীঘিনালা উপজেলার অন্তর্গত ভারতের সীমান্তবর্তী। এলাকাটি খাগড়াছড়ি জেলাশহর থেকে প্রায় দেড়’শ কিলোমিটার দূরে। ওই এলাকাটি বিজিবি’র নিয়ন্ত্রণাধীন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুন ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।