ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হরতালে কঠোর ডিএমপি, শনিবার থেকে বিশেষ অভিযান

রিয়াজ রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, জুন ১০, ২০১১
হরতালে কঠোর ডিএমপি, শনিবার থেকে বিশেষ অভিযান

ঢাকা: সপ্তাহ ব্যবধানে বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফা হরতালে রাজধানীতে কঠোর নিরাপত্তা জাল তৈরি করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিগত দিনের মত এবারও মহানগরীতে হরতালের সমর্থনে কোন ধরনের বিশৃঙ্খল কর্মকা- চালাতে দেওয়া হবে না বলে বাংলানিউজকে জানিয়েছে ডিএমপি ও বিভিন্ন গোয়েন্দা সূত্র।



এরই মধ্যে হরতালের জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থার কার্যক্রম শুরু হয়েছে। শনিবার দুপুরের পর থেকে প্রতিটি এলাকায় বিশেষ অভিযান চালানো হবে। পাশাপাশি আটক করা হবে সন্দেহভাজনদের।

সূত্র আরো জানিয়েছে, টানা ৩৬ ঘণ্টার হরতালকে সামনে রেখে থাকছে চার স্তরের নিরাপত্তা বেষ্টনী। মাঠে নামছে পোশাক ও সাদা পোশাকে প্রায় ১৫ হাজার পুলিশ। গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এলাকায় নামানো হচ্ছে অন্তত ৩০টি স্থির ও ভিডিও ক্যামেরা।

হরতাল চলাকালে পুরো মহানগরী জুড়ে তৎপর থাকবে প্রায় ১৫ হাজার স্ট্রাইকিং, পেট্রোল ও  মোবাইল ফোর্স আর শক্তিশালী গোয়েন্দা ইউনিট।

শুক্রবার সকালে বিএনপি ও জামায়াত হরতালের ঘোষণা দেওয়ার পর নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির এক উর্ধ্বতন কর্মকর্তা দুপুরের দিকে বাংলানিউজকে জানান, ডিএমপি কমিশনারের পক্ষ থেকে মহানগরীর প্রতিটি জোনের উপ-কমিশনার (ডিসি), সহকারী কমিশনার (এসি) ও ৪১ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, হরতালের দিন বিএনপি কার্যালয়, পল্টন মোড়, মুক্তাঙ্গন, শাহবাগ, মতিঝিল, শেয়ার বাজার এলাকা, মিরপুর ১, ২, ১০ নম্বর গোল চত্বর, মহাখালী ওয়্যারলেস গেট, গাবতলী, যাত্রাবাড়ী, মগবাজারসহ প্রায় ৩০টি গুরুত্বপূর্ণ স্থানে স্থির ও ভিডিও ক্যামেরা থাকবে।

একজন উপ-পরিদর্শক (এসআই) প্রতিটি স্থানে এ বিষয়টি তদারক করবেন বলেও জানান তিনি।

অপর এক সূত্র জানায়, হরতালের জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থার কার্যক্রম শুক্রবার দুপুরের পর থেকেই শুরু হয়েছে।

নগরীর বিভিন্ন স্থানে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। মোটর সাইকেল, প্রাইভেট কার ও মাইক্রোবাসে চালানো হচ্ছে তল্লাশী। এছাড়া সংশ্লিষ্টা থানা এলাকায় সন্দেহভাজনদের উপর নজরদারি করছে পুলিশ।

সূত্র জানায়, হরতালে ব্যবহারের জন্য তুরস্ক থেকে কেনা ডিএমপির ১২টি আর্মড পারসোনেল ক্যারিয়ার (এপিসি) ও জলকামান প্রস্তুত রাখা হচ্ছে। হরতালে যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে এগুলো ব্যবহার করা হবে।

এদিকে হরতালে নাশকতা ঠেকাতে পুরো মহানগরী আনা হচ্ছে সবোর্চ্চ গোয়েন্দা নজরদারীর আওতায়। মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি), পুলিশের বিশেষ শাখা (এসবি) ও জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) সম্মিলিতভাবে এ গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করবে।

ডিবির এক কর্মকর্তা জানান, হরতালের দিন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে বিভিন্ন স্থানে ভিডিও ক্যামেরা নিয়ে টহল দেবেন বলে।

নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, হরতালকে কেন্দ্র করে নয়াপল্টনের বিএনপি কার্যালয়, মগবাজারের জামায়াতের কার্যালয়, পুরানা পল্টনের মহানগর জামায়াত ও ছাত্রশিবিরের কার্যালয়ে ইতিমধ্যেই গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

বিএনপি ও জামায়াতের বেশ কয়েকজন নেতার গতিবিধি ও তাদের দলীয় কার্যালয়ে আসা মানুষের উপর নজর রাখা হচ্ছে।

পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা এসব এলাকায় নিয়মিত টহল দিচ্ছেন বলেও জানান তিনি।

তবে শনিবার দুপুরের পর থেকে প্রতিটি এলাকায় এ উপলক্ষে বিশেষ অভিযান চালানো হবে। একই সাথে সন্দেহভাজনদের আটক করা হবে বলেও জানান ওই কর্মকর্তা।

হরতালে ঢাকা মহানগরীর পুলিশি তৎপরতার ব্যাপারে ডিএমপির মুখপাত্র ও ডিবির উপ-কমিশনার (দক্ষিণ) মো. মনিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘হরতালে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। কোন ধরনের বিশৃঙ্খলা বরদাশত করা হবে না। ‘

তিনি বলেন, ‘হরতালে যাতে কেউ কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য সব ধরনের ফোর্স মাঠে কাজ করবে। কেউ জনজীবনের স্বাভাবিক কর্মকা-ে ব্যাঘাত সৃষ্টি করলে তাকে ডিএমপি আইনে শাস্তির ব্যবস্থা করা হবে। ’

একইসাথে বিএনপি-জামায়াতের ডাকা ৩৬ ঘণ্টার হরতালকে কেন্দ্র করে সব জায়গায় গোয়েন্দা নজরদারি বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেন ডিসি মনিরুল ইসলাম।

অপরদিকে হরতালে পুলিশের করনীয় ঠিক করতে ডিএমপির সংশ্লিষ্ট বিভাগের উপ-কমিশনার (ডিসি) ও সহকারী কমিশনারদের (এসি) নিয়ে ডিএমপি কমিশনার শুক্রবার সন্ধ্যায় এক জরুরি বৈঠকে বসছেন বলে জানিয়েছেন ডিএমপির অপর এক কর্মকর্তা। মূলত এ বৈঠক থেকে হরতালে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা জবে বলে জানান ডিসি মর্যাদার ওই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।