ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

জাতীয়

পাহাড়ি ভাতার দাবিতে ৩ পার্বত্য জেলায় শিক্ষা-প্রতিষ্ঠানে ক্লাসবর্জন

জেলা সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুন ৮, ২০১১

খাগড়াছড়ি: পাহাড়ি ভাতার দাবিতে ৩ পার্বত্য জেলার বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীরা শিক্ষা-প্রতিষ্ঠানে ক্লাসবর্জন কর্মসূচি শুরু করেছেন।

৩০ শতাংশ পাহাড়ি ভাতার দাবিতে বুধবার থেকে তারা এ কর্মসূচি শুরু করেন।

কর্মসূচির প্রথমদিন বুধবার অর্ধদিবস ক্লাস বর্জন করা হলেও এর সময় এবং দিন পর্যায়ক্রমে বাড়ানো হবে বলে বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারী সূত্রে জানা গেছে।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার পূর্ণদিকস ক্লাস বর্জন করা হবে বলে জানিয়েছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষক-কর্মচারী সমন্বয় পরিষদ।

এর আগে সংগঠনটি এ দাবিতে ৩ পার্বত্য জেলায় মানববন্ধন, অবস্থান ধর্মঘট এবং বিক্ষোভ সমাবেশের মতো কর্মসূচি পালন  করেন।

উল্লেখ্য, পার্বত্য এলাকায় কর্মরত সকল সামরিক- বেসামরিক কর্মকর্তা-কর্মচারীরা ৮০-র দশক থেকে মূল বেতনের সঙ্গে স্কেল অনুযায়ী পাহাড়ি ভাতা ভোগ করে আসলেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারীরা এ সুযোগ থেকে বঞ্চিত রয়েছেন।

এ বিষয়ে সংগঠনের খাগড়াছড়ি জেলা সংগঠক ও শিক্ষক নেতা আমজাদ হোসেন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘প্রায় এক দশক ধরে আমরা এ দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। বর্তমান ও সাবেক প্রধানমন্ত্রী পিছিয়ে পড়া এলাকা বিবেচনায় রেখে বেশ কয়েকবার এ দাবি পূরণের আশ্বাস দিলেও আমরা এখনো তা পাইনি। ’

একই মত প্রকাশ করে সংগঠনের ৩ পার্বত্য জেলার সমন্বয়কারী আবুল কাশেম বাংলানিউজকে বলেন, ‘এ বঞ্চনা থেকে উত্তরণের জন্য লাগাতার আন্দোলন ছাড়া আমাদের সামনে আর কোনো বিকল্প নেই। ’

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa